টাইমলাইনভাইরাল

পাকিস্তানের মরুভূমিতে আজও হিন্দু মুসলিম উভয়ের দ্বারাই পূজিতা হন দেবী দূর্গার এই রূপ

ভারতের (india) প্রতিবেশি রাষ্ট্র পাকিস্তান (Pakistan) , যেখানে প্রতিদিনই চলে সংখ্যালঘু তথা হিন্দুদের ওপর অত্যাচার। সেখানেরই এক শক্তিপীঠে আজও হিন্দু মুসলিম নির্বিশেষে সকলেই দূর্গা পূজা করেন। উষর মরুপ্রদেশে আজও জাগ্রত এই দেবীর মাহাত্ম্য ফেরে সকলের মুখে মুখে।

পাকিস্তানের বালুচিস্তান প্রদেশে হিংলাজ মাতার মন্দির ৫১টি শক্তিপীঠের একটি। আরব সাগরের তীরবর্তী এই অঞ্চলের খুব কাছেই আফগানিস্তান ও ইরানের সীমান্ত। ধর্মীয় ভেদাভেদ ভুলে এই উষর মরুপ্রদেশেই আজও নিয়মিত আরাধনা হয় মাতা হিংলাজের।

সাহিত্যিক অবিধূতের ‘মরুতীর্থ হিংলাজ’ এর কাহিনী আমাদের সকলেরই জানা। পর্দায় বা বইয়ের পাতায় সেই রোমাঞ্চকর অভিজ্ঞতার সাক্ষী থেকেছি আমরা সকলেই। চলচ্চিত্রের ‘পথের ক্লান্তি ভুলে’ গানটির দূর্গম যাত্রার সেই বর্ণনাই বলে দিয়েছিল মাতা হিংলাজের কাছে পৌঁছানো কি কষ্টকর।

হিঙ্গোল নদীর তীরে বিখ্যাত হিঙ্গোল অভায়রণ্যের মধ্যে গুহায় রয়েছে এই শক্তিপীঠ৷ পুরান মতে দেবীর
ব্রহ্মরন্ধ্র এখানে পড়েছিল। হিন্দুদের মতো মুসলিমদের কাছেও হিংলাজ মাতা অত্যন্ত জাগ্রত। তাদের কাছে তিনি নানি। মাতা হিংলাজের দর্শনকে তারা বলেন ‘নানি কি হজ’.

যদিও রাজনৈতিক টানাপোড়েনে এই মুহুর্তে হিংলাজ মাতার দর্শন ভারতীয়দের পক্ষে খুবই কঠিন। তবুও দেবীপক্ষে যখন সারা ভারত মা দূর্গার আরাধনায় মেতেছে তখন পাকিস্তানের এক উষর মরুভূমির প্রান্তে জাত-পাত, ধর্ম ভুলে নবরাত্রিতে পূজিতা হচ্ছেন মাতা হিংলাজ।

Back to top button