টাইমলাইনফুটবলখেলা

লাল কিংবা হলুদ নয়, ফুটবল বিশ্বে ইতিহাস তৈরি করলো ‘সাদা কার্ড’! জানুন বিস্তারিত

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ফুটবল মাঠে লাল কার্ড বা হলুদ কার্ডের সঙ্গে তো সকলেই পরিচিত। কিন্তু হোয়াইট কার্ডের (White Card) নাম কেউ শুনেছেন কি? হ্যাঁ, এবার থেকে হোয়াইট কার্ড অংশ হয়ে গেল ফুটবল বিশ্বের। মহিলা পর্তুগিজ কাপের (Women’s Portuguese Cup) কোয়ার্টার ফাইনালে বেনফিকা (Benfica) বনাম স্পোর্টিং লিসবন (Sporting Lisbon) ম্যাচে আনুষ্ঠানিকভাবে ফুটবলে অভিষেক ঘটলো হোয়াইট কার্ডের।

হলুদ কার্ড যখন দেখানো হয় যখন কোন ফুটবলের ফুটবল মাঠে নিয়মিত কোন কাজ করেন। নিয়ম বহির্ভূত কাজের সীমা লঙ্ঘন করলে তখন লাল কার্ড দেখিয়ে থাকেন রেফারিরা। কিন্তু এই হোয়াইট কার্ড কি জন্য দেখানো হবে খেলাটির সঙ্গে জড়িত কোন ব্যক্তিত্বকে?

White Card

এই প্রশ্নের জবাব খুঁজতে গিয়েও সামনে এসছে অভিনব কিছু তথ্য। জানা গিয়েছে ফুটবল মাঠে জনদরদী বা মন ছুঁয়ে যাওয়া কোনও কাজ করে দেখাতে পারলে এই ঘটনার সাথে জড়িত ব্যক্তিকে ফেয়ার প্লে হিসেবে এই কার্ড দেখানো হবে এবার থেকে।

আজই ফুটবল ইতিহাস প্রথমবারের মত দেখানো হয়েছে ‘হোয়াইট কার্ড’। নারীদের পর্তুগীজ কাপের কোয়ার্টার ফাইনালে বেনফিকা-স্পোর্টিং লিসবন ম্যাচে স্টেডিয়ামের এক দর্শককে জরুরী চিকিৎসা দিতে দুই দলের চিকিৎসক দল ছুটে যাওয়ায় সেবা দান শেষে তাদের দেখানো হয়েছে এই কার্ড। মূলত ফুটবল মাঠে ‘ফেয়ার প্লে’ উৎসাহিত করতেই এই কার্ডের প্রচলন।

১৫,০০০ ফুটবল ভক্তের সামনে বেনফিকা খেলায় জিতে ৫-০ গোলে সেমিফাইনালে উঠেছে। আজ একটি ঐতিহাসিক ফুটবল দিবস হয়ে থাকলো দুই চির প্রতিদ্বন্দ্বীদের মধ্যে আয়োজিত এই ম্যাচটি।

 

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker