টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিকক্রিকেট

মরু দেশের বিশ্বযুদ্ধে রোহিত শর্মার সামনে একগুচ্ছ রেকর্ডের হাতছানি, টপকাবেন ধোনি-যুবরাজকেও

বাংলা হান্ট ডেস্কঃ কয়েকদিনের মধ্যেই শুরু হচ্ছে টিম ইন্ডিয়ার মরু দেশের মহাযুদ্ধ। ২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সঙ্গে সম্মুখ সমরে নামবে ভারত। আর এই ম্যাচে নামার সাথে সাথেই এক ভারতীয় খেলোয়াড় করতে চলেছেন অনবদ্য কিছু রেকর্ড। হিটম্যান রোহিত শর্মা এই মুহূর্তে ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য। বিশ্বকাপে তার ফর্ম কেমন থাকবে, তার ওপর অনেকটাই নির্ভর করছে ভারতের সাফল্য এবং পরাজয়।

তবে একই সঙ্গে একাধিক রেকর্ড গড়ার সুযোগ রয়েছে হিটম্যানের সামনে। প্রথমত ভারতের হয়ে তিনিই হতে চলেছেন একমাত্র খেলোয়াড় যিনি ভারতের হয়ে সাতটি বিশ্বকাপে প্রতিনিধিত্ব করবেন। এর আগে সবথেকে বেশি ছয় টি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতিনিধিত্ব করার রেকর্ড ছিল মহেন্দ্র সিং ধোনি এবং রোহিতের। এবার বিশ্বকাপে ধোনি রয়েছেন ঠিকই, তবে তিনি প্রতিনিধিত্ব করছেন মেন্টর হিসেবে। আর তাই এবার এই বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার সাথে সাথেই এই বিরল রেকর্ড স্পর্শ করবেন রোহিত শর্মা। যদিও সারা বিশ্বের নিরিখে দেখতে হলে হিটম্যান ছাড়াও আরও ছয় জন খেলোয়াড় তাদের দেশের হয়ে সপ্তম বিশ্বকাপে প্রতিনিধিত্ব করছেন। এরা হলেন, বাংলাদেশের সাকিব, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, ওয়েস্ট ইন্ডিজের গেইল, ব্রাভো এবং পাকিস্তানের শোয়েব মালিক।

একইসঙ্গে যুবরাজের রেকর্ড ভাঙারও সুযোগ থাকছে হিটম্যানের সামনে। এখনও পর্যন্ত ভারতের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি ৩৩ টি ছক্কা মেরেছেন যুবরাজ। এক্ষেত্রে রোহিত মেরেছেন ২৪ টি। তাই গোটা বিশ্বকাপ জুড়ে আর যদি মাত্র ১০ টা ছক্কা মারতে পারেন হিটম্যান, তাহলেই যুবরাজকে টপকে যাবেন তিনি। এছাড়া রোহিতের সামনে সুযোগ রয়েছে বিশ্বকাপের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৩ হাজার রান পূর্ণ করার। এই মুহূর্তে এই মাইলস্টোন থেকে মাত্র ১৩৬ রান দূরে রয়েছেন হিটম্যান। একই সঙ্গে ভারতের হয়ে সবচেয়ে বেশি ১১৩ টি টি-টোয়েন্টি খেলার রেকর্ডও রয়েছে তার নামে।

শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতিনিধি হিসেবেই নয়, আর মাত্র ৬ টি ম্যাচ খেলতে পারলে বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচ খেলা ভারতীয় হিসেবে ধোনিকেও পেরিয়ে যাবেন তিনি। এখনও পর্যন্ত টি টোয়েন্টি বিশ্বকাপে মোট ২৮ টি ম্যাচ খেলেছেন রোহিত। অন্যদিকে ধোনি খেলেছিলেন ৩৩ টি ম্যাচ, যদিও নিজের সমস্ত ম্যাচই ধোনি খেলেছিলেন অধিনায়ক হিসেবে। যার মধ্যে তিনি কুড়িটিতে জয়লাভ করেছেন এবং এগারোটি হেরেছেন। তাই রোহিতের সামনে সুযোগ থাকছে এবারের বিশ্বকাপে একগুচ্ছ রেকর্ড নিজের নামে করে নেওয়ার।

 

Related Articles

Back to top button