টাইমলাইনভারত

BIG BREAKING- লকডাউনের ফেঁসে যাওয়া মানুষদের বাড়ি ফেরানোর জন্য চলবে ‘শ্রমিক স্পেশ্যাল” ট্রেন! ছাড়পত্র দিলো কেন্দ্র

বাংলা হান্ট ডেস্কঃ করোনাভাইরাসের মহামারীর কারণে গোটা দেশে লকডাউন জারি আছে। আর এই লকডাউনের কারণে দেশের বিভিন্ন রাজ্যে পরিযায়ী শ্রমিক, ছাত্র এবং পর্যটকেরা আটকে আছেন। আর এদের সুবিধার্থে এবার কেন্দ্র সরকার বড় ঘোষণা করল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই সমস্ত মানুষদের নিজের বাড়ি ফিরে যাওয়া জন্য বিশেষ অনুমতি দিয়ে দিয়েছে। আর এবার এদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ অনুযায়ী, আজ ১লা মে থেকে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ‘শ্রমিক স্পেশ্যাল” ট্রেন (shramik special train) চালানো হবে।

এক আধিকারিক জানান, স্বরাষ্ট্র মন্ত্রক লকডাউনের কারণে ফেঁসে থাকা মানুষদের তাদের গৃহ রাজ্যে ফিরে যাওয়ার জন্য বিশেষ ট্রেনের ঘোষণা করেছে। আপনাদের জানিয়ে দিই, বৃহস্পতিবার বিহার, তেলেঙ্গানা আর পাঞ্জা কেন্দ্র সরকারের কাছে বিভিন্ন রাজ্যে ফেঁসে যাওয়া মানুষদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য বিশেষ ট্রেন চালানোর দাবি জানিয়েছিল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সংযুক্ত সচিব পুণ্য সলিল শ্রীবাস্তব প্রেস মিটিংয়ে জানান, রাজ্য আর রেলওয়ে বোর্ড মিলে এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। মন্ত্রালয়ের তরফ থেকে জারি আদেশে বলা হয়েছে যে, প্রবাসী মজদুর, তীর্থযাত্রী, পর্যটক, ছাত্র আর অন্যান্যদের রেল মন্ত্রালয় দ্বারা চালানো বিশেষ ট্রেনে করে যাত্রার অনুমতি দিয়ে দেওয়া হয়েছে।

রেল মন্ত্রালয় রাজ্য গুলোর সাথে যোগাযোগ করে নোডাল আধিকারিক নিযুক্ত করবে এবং টিকিট বিক্রির জন্য বিস্তৃত দিশা-নির্দেশ জারি করবে। এই সময় সামাজিক দূরত্ব এবং অন্যান্য সুরক্ষার দিক গুলো পালন করা অনিবার্য হবে।

Back to top button