টাইমলাইনলাইফস্টাইল

বর্ষায় ঘরে ঢুকে উৎপাত করছে কেন্নো? এই সহজ পদ্ধতিতে অবলম্বন করে দূর করুন সমস্যা

বাংলাহান্ট ডেস্ক : বর্তমানে দেশের প্রায় সব রাজ্যেই চলছে বর্ষার মৌসুম, যার কারণে অনেক দিন ধরেই বৃষ্টি হচ্ছে। এমতাবস্থায় ঘরে আর্দ্রতার কারণে অনেক ধরনের পোকামাকড় জন্মাতে শুরু করে, যা অনেক ধরনের মারণ রোগ ছড়ানোর জন্য দায়ী।

এই বৃষ্টিনির্ভর পোকাগুলির মধ্যে একটি হল কেন্নো। এগুলিকে সাধারণত ড্রেনের চারপাশে দেয়াল এবং জানালা ইত্যাদিতে আঁকড়ে থাকতে দেখা যায়। তবে এগুলো মাঝে মাঝে ঘরের মধ্যে ঢুকে পড়ে। ফলে তো অসুখ-বিসুখ ছড়ানো প্রবল সম্ভাবনা থেকে যায়।

কেন্নো থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়: যদি আপনার বাড়িতে বৃষ্টির কারণে কেন্নোর আনাগোনা বেড়ে যায়, তাহলে আপনি সহজেই এই কেন্নোর হাত থেকে মুক্তির ব্যবস্থা করতে পারেন কয়েকটি সহজ উপায়ে। কেন্নো সাধারণত পচা পাতা, ভেজা রান্নাঘরের বর্জ্য, ছাদের দেয়াল এবং জানালার কাছে থাকে যা থেকে মুক্তি পেতে আপনি ঘরোয়া প্রতিকার গ্রহণ করতে পারেন।

বেকিং সোডা এবং লবণ ব্যবহার:
ঘর থেকে কেন্নো তাড়াতে, এক লিটার জলে 3 চা চামচ লবণ এবং 2 চা চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে নিন, তারপর সেই জলটি একটি স্প্রে বোতলে ভরে নিন। এমন অবস্থায় বর্ষা শুরু হওয়ার সাথে সাথে এই জল সপ্তাহে অন্তত ৩ বার বাড়ির বিভিন্ন কোণে ও ড্রেনে ছিটিয়ে দিন, এতে কেন্নোঘরের ভিতরে ঢুকবে না।

কেরোসিন তেল ব্যবহার:
কেন্নো থেকে পরিত্রাণ পেতে, আপনি কেরোসিন তেল ব্যবহার করতে পারেন, কারণ এর গন্ধ খুব শক্তিশালী।১ লিটার জলে ১ কাপ কেরোসিন তেল মিশিয়ে বাগান, ঘর, জানালা ও দরজার চারপাশে ছিটিয়ে দিতে হবে।

এই সব পদ্ধতি অবলম্বন করলে কেন্নো ঘরের ভিতরে প্রবেশ করার সাহস পাবে না, কারণ এতে কেরোসিনের তীব্র গন্ধ আসে এবং কেন্নো সেই গন্ধ সহ্য করতে পারে না। এই উপায়গুলো দিয়ে, কেন্নো ছাড়াও, অন্যান্য ধরণের বৃষ্টিনির্ভর পোকামাকড়ও বাড়ির ভিতরে আসে না, যার কারণে আপনার পরিবার রোগ থেকে রক্ষা পায়।

Related Articles