টাইমলাইনভারত

ঘোড়া ও গন্ডারের জন্ম ভারতেই, ইতিহাসের নতুন অধ্যায় আবিস্কার বিজ্ঞানীদের

ঘোড়া (horse) এবং গণ্ডারের (Rhino) প্রথম উৎপত্তি স্থল সম্পর্কে এখনও পর্যন্ত বিজ্ঞানীদের বিভিন্ন মতামত রয়েছে। তবে এই প্রথম কোনো বৈজ্ঞানিক আবিস্কার বলছে যে এই প্রাণীগুলির উৎপত্তি ভারতে। গুজরাট থেকে প্রাপ্ত জীবাশ্মের গবেষণার ভিত্তিতে ওয়াদিয়া হিমালয় ভূতত্ত্ব ইনস্টিটিউটের বিজ্ঞানীরা এ সিদ্ধান্তে পৌঁছেছেন। জীবাশ্মগুলি প্রায় 50 মিলিয়ন বছর পুরানো। ঘোড়া এবং গন্ডার মতো পুরানো জীবাশ্ম আগে পাওয়া যায় নি।

জীবাশ্মের এই আবিষ্কারটি ‘ভার্টেব্রেট প্যালিয়ন্টোলজি’ জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষণায় জড়িত ওয়াদিয়া হিমালয় ভূতত্ত্ব ইনস্টিটিউটের বরিষ্ঠ বিজ্ঞানী কিশোর কুমার বলেছেন, গুজরাটের সুরাট জেলার তাদকেশ্বরের একটি লিগনাইট খনিতে প্রায় পাঁচ বছর আগে জীবাশ্মের আবিষ্কার শুরু হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেলজিয়ামের বিজ্ঞানীরাও এই আবিষ্কারে জড়িত ছিলেন।

ঘোড়া এবং গণ্ডার ছাড়াও টারিটের জীবাশ্ম সেখানে পাওয়া গেছে। বিজ্ঞানীরা জানতে পেরেছেন, প্রাণীগুলির আকার সেই সময়ের কুকুরের মতো ছিল। ধীরে ধীরে বাড়তে বাড়তে সাথে এখন তাদের আকার আগের তুলনায় অনেক বড় হয়েছে। এই খনি থেকে এর আগে ব্যাঙ, সাপ, কচ্ছপ এবং বানরের জীবাশ্ম পাওয়া গেছে।

বিজ্ঞানীরা অধ্যয়ন করে জানতে পেরেছেন, এখন যেখানে এই খনিটি রয়েছে সেখানে ৫ কোটি বছর আগে এক বিশাল জলাশয় ছিল। জলাশয়ে যথেষ্ট জল ছিল বলেও অভিমত বিজ্ঞানীদের। আবহাওয়াও শুকনো ছিল না। এই খনিতে যত জীবাশ্ম পাওয়া গেছে তার বেশিরভাগই তৃণভোজী। যারা যথেষ্ট পরিস্কার জলের কাছাকাছি থাকে।

 

 

 

Back to top button