টাইমলাইনভারত

ইতিহাস তৈরি করল ভারতীয় রেল, তৈরি হল বিশ্বের প্রথম Hospital Train

ভারতীয় রেল (indian railway) ইতিমধ্যেই বহু রেকর্ডের অধিকারী। এবার রেল বিশেষ Hospital Train তৈরি করে বিশ্বে ইতিহাস সৃষ্টি করেছে। রেলপথ মন্ত্রকের মতে, ভারতীয় রেল বিশ্বের প্রথম হাসপাতাল ট্রেন বানিয়ে একটি রেকর্ড তৈরি করেছে। এই ট্রেনটির নামকরণ হয়েছে লাইফলাইন এক্সপ্রেস (lifeline express)। এই ট্রেনটিতে হাসপাতালের মতো সুবিধা রয়েছে। রেলপথ মন্ত্রনালয়টি ট্রেনের ছবি টুইটারের মাধ্যমে শেয়ার করেছে।

জানা যাচ্ছে , লাইফলাইন এক্সপ্রেস ট্রেনটি বর্তমানে আসামের বদরপুর স্টেশনে রয়েছে। এই হসপিটাল ট্রেনে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তিগত সরঞ্জাম এবং চিকিত্সকদের একটি দল। যার মধ্যে দুটি আধুনিক অপারেশন থিয়েটার এবং ৫ টি অপারেটিং টেবিল সহ সমস্ত সুবিধা উপলব্ধ রয়েছে। এই লাইফলাইন এক্সপ্রেস রোগীদের বিনামূল্যে চিকিত্সা সরবরাহ করে। রেলের দ্বারা ভাগ করা ছবিগুলি থেকে এটি অনুমান করা যায় যে এই ট্রেনটিতে আধুনিক হাসপাতালের সব সুবিধাই রয়েছে।

করোনার সংকটের মাঝে ভারতীয় রেলপথ যাত্রীদের সুরক্ষার জন্য অনেক কড়া ব্যবস্থা করেছে। যার মধ্যে রেল স্টেশনগুলিতে স্বয়ংক্রিয় টিকিট চেকিং মেশিন সহ অনেক সুবিধা রয়েছে। করোনার ট্রানজিশনের সময়, রেলপথটি হাই-টেক হয়ে ওঠে চিকিত্সা সহকারী রোবট সহ অনেকগুলি আধুনিক মেশিন শুরু করে।

পাশাপাশি খুব শিগগিরই ভারতে চালু হতে চলেছে বুলেট ট্রেন। সামনের লোকসভা ভোটের আগেই বুলেট ট্রেন শুরু হয়ে যাবে দেশে। সেই লক্ষ্যেই এবার বুলেট ট্রেনের ছবি প্রকাশ করেছে জাপান অ্যাম্বেসি। জাপানের এই E5 সিরিজের বুলেট ট্রেনগুলিকেই খানিক পরিবর্তন করে চালানো হবে মুম্বাই আহমেদাবাদ রুটে। মুম্বাই আহমেদাবাদ রুটটি ২৩৭ কিমি দৈর্ঘ্য। ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে জমি অধিগ্রহণের কাজ৷ এবার পরিকাঠামো তৈরির কাজ শুরু হবে। জানা যাচ্ছে, শুধু মাত্র ভারতীয় সংস্থাই এই ক্ষেত্রে দরপত্র জমা দিতে পারবে।

গুজরাতের বাপী থেকে বদোদরা ট্রাকের জন্য সবচেয়ে বড় দরপত্র আহ্বান করা হয়েছে। এই ট্র‍্যাকটি এই মুহুর্তে ভারতের সব চেয়ে বড় বুলেট ট্রেনের রুট। এই অংশে থাকছে চারটি স্টেশন।

 

Back to top button