ভাইরালহোম পেজ

ক্রমশ বাড়ছে তাপমাত্রা,দুশ্চিন্তায় বিজ্ঞানীরা।

BanglaHunt : গোটা বিশ্বের উষ্ণতা যেভাবে বাড়ছে তার থেকেও প্রায় দ্বিগুণ হারে বাড়ছে কানাডার উষ্ণতা।দেশের ‘ফেডারেল গভার্নমেন্ট ক্লাইমেট’ এমনই এক চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশ করেছে যা দেশের বিজ্ঞানীদের বেশ দুশ্চিন্তায় ফেলে দিয়েছে।

প্রকাশিত এই প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে কানাডার এই তাপমাত্রার বৃদ্ধি দিন দিন আরও ভয়ঙ্কর হওয়ার আভাস পাওয়া যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে ১৯৪৮ সালে সর্বপ্রথম কানাডার গড় তাপমাত্রা রেকর্ড করা হয়,ওই সময় থেকে এখনও অবধি কানাডার বার্ষিক গড় তাপমাত্রা প্রায় ১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছে। কানাডার উত্তরাঞ্চলের বার্ষিক গড় তাপমাত্রা প্রায় ২.৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছে। বিশেষ করে তাপমাত্রা বাড়ছে নর্থ, প্রাইরিস এবং উত্তরাঞ্চলের ব্রিটিশ কলম্বিয়া অঙ্গরাজ্যে।

তাপমাত্রা বেড়ে যাওয়ায় কানাডা আর্কটিক সমুদ্রে গত কয়েক দশকের তুলনায় অনেক বেশি বরফ শূন্যতার পরিমাণ বাড়ছে।সমুদ্রের উচ্চতা বেড়ে যাওয়া সমুদ্র নিকটবর্তী অঞ্চলগুলোতে বন্যার আশঙ্কা বেড়ে গিয়েছে।কানাডার গ্রীষ্মকালে তাপমাত্রা অতিরিক্ত বেড়ে যাওয়ার কারণে সারা দেশ জুড়ে তাপপ্রবাহ বাড়ছে।

‘ফেডারেল গভর্নমেন্ট ক্লাইমেট’ এর প্রতিবেদনে বলা হয়েছে ” মানুষের নানা কর্মকাণ্ড এবং বিভিন্ন প্রাকৃতিক কারণে কানাডার তাপমাত্রা বাড়ছে তবে মনুষ্যসৃষ্ট কারনই মূলত দায়ী”।

Leave a Reply

Close
Close