টাইমলাইনবিশেষ

সাবধানঃ ভুয়ো হতে পারে আপনার আধার কার্ড! এভাবে করুন যাচাই

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমান সময়ে ভারতীয়দের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হয়ে উঠেছে আধার কার্ড (Aadhaar card)। সিম কেনা থেকে শুরু করে সরকারি আর বেসরকারি কাজে এখন সবার আগে দরকার পড়ে। আপনার বাড়িতে বসে কাজই হোক আর ব্যাঙ্কের কাজ, এখন আধার কার্ড ছাড়া সমস্ত কিছু অচল। আর এখন যদি জানতে পারেন যে, আপনার আধার কার্ড নকল! তখন কি করবেন?

এরজন্য আপনার জেনে রাখা উচিৎ যে, আপনার আধার কার্ড আসল, না নকল। আসল আর নকল আধার কার্ড আপনি এভাবে যাচাই করতে পারবেন।

আপনাদের জানিয়ে দিই, আধার সম্বন্ধিত অনলাইন তথ্যের জন্য রেজিস্টার মোবাইল নম্বর থাকা অতি আবশ্যক। আপনি নিজের ইমেল ঠিকানা এবং মোবাইল নম্বর যাচাই করতে পারবেন যা নিবন্ধের সময় বা নতুন আধার বিবরণ আপডেট করার সময় দেওয়া হয়েছিল। আধার অনলাইন পরিষেবার জন্য মোবাবাইল নম্বর থাকা অত্যাবশ্যক। আপনি যদি আধারের বিষয়ে কোন অভিযোগ দায়ের করতে চান, তাহলে আপনাকে টোল ফ্রি নম্বর ১৯৪৭ এ ফোন করতে হবে।

সবার আগে আপনি https://resident.uidai.gov.in/aadhaarverification এই ওয়েবসাইটে যান। সেখানে আপনার সামনে একটি আধার ভেরিফিকেশন পেজ ওপেন হবে। আর সেখানে একটি টেক্সট বক্স দেখা যাবে, সেখানে আপনাকে নিজের আধার নম্বর এন্টার করতে হবে।
আপনার ১২ ডিজিটের আধার নম্বর এন্টার করুন, এরপর ডিসপ্লেতে দেখানো ক্যাপচা কোড এন্টার করুন। এবার ভেরিফাই বটনে ক্লিক করুন। যদি আপনার আধার নম্বর সঠিক থাকে, তাহলে আপনার সামনে আরও একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে আপনার দেওয়া আধার নম্বর থাকবে। এর সাথে সাথে আপনার সম্পূর্ণ ডিটেলসও থাকবে। যদি আপনার আধার কার্ড ভুয়ো হয়, তাহলে আপনাকে ইনভ্যালিড আধার হওয়া ম্যাসেজ দেখাবে।
Back to top button
Close