fbpx
ক্রিকেটখেলাটাইমলাইন

ছোট রান-আপ নিয়ে দ্রুত গতিতে ইয়র্কার কিভাবে সম্ভব? রহস্য ফাঁস করলেন বুমরাহ নিজেই।

ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ যার বোলিং অ্যাকশন বুঝতে পারেনা বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানরা। ছোট্ট দৌড়ে এসে দুরন্ত গতিতে বোলিং করতে পারেন তিনি। তিনি বোলিং করলেই ব্যাটসম্যানদের মনে সব সময় দ্রুতগতির ইয়র্করের ভয় থাকে। সেই বুমরাহই জানিয়ে দিলেন তার ছোট্ট দৌড়ের দ্রুতগতিতে বোলিংয়ের আসল রহস্য।

এক সাক্ষাৎকারে ভারতীয় স্পিডস্টার্স জাসপ্রিত বুমরাহ জানিয়ে দিলেন ডিউক বলে বোলিং করতেই তিনি বেশি ভালোবাসেন। বুমরাহ জানিয়েছেন যখন পিচ থেকে কোন বোলারের একটু হলেও সাহায্যের প্রয়োজন হয় তখন এই বল দারুন সাহায্য করে। এই বলে খুব সুন্দর সুইং হয়। ফ্ল্যাট পিচ এবং ছোট মাঠে এই বল থেকে বোলাররা একটু হলেও সুবিধা পায়।

কিন্তু একজন ফাস্ট বোলার কিভাবে এত ছোট রানিং করে এত দ্রুত গতিতে বোলিং করতে পারেন? সেই রহস্য ফাঁস করলেন বুমরাহ নিজেই। বুমরাহ জানালেন আমি ছোট থেকে খুব বেশি কারো কাছে কোচিং নিই নি। ছোটবেলায় বাড়ির খামারবাড়িতে আমি বোলিং প্র্যাকটিস করতাম তখন দৌড়ানোর জন্য খুব বড় জায়গা পাওয়া যেত না। বড়জোর আট স্টেপ দৌড়ানোর মত জায়গা ছিল। আর ওইটুকু দৌড়ে আমাকে দ্রুত গতিতে বোলিং করতে হতো। আর সেই কারণে ছোটবেলার সেই অভ্যাসটি আজও আমার রয়ে গিয়েছে। কখনো অভ্যাস পরিবর্তন করার কথা ভাবি নি কারণ আমার আসল লক্ষ ছিল নিজের শক্তি বাড়ানো এবং বলের গতি বাড়ানো সেটা ছোট রানিংয়েই হোক কিংবা বড়ো।

Back to top button
Close
Close