টাইমলাইনআন্তর্জাতিক

ভারতে PUBG ব্যান, মাথায় হাত চীনের! একদিনে ক্ষতির পরিমান ১০,২৩,৫৪, ৭০,০০,০০০ টাকা

বাংলাহান্ট ডেস্কঃ PUBG ব্যানে কত ক্ষতি হয়েছে চীনের (china) ! ক্ষতির অঙ্ক শুনলে মাথা ঘুরে যেতে পারে যেকোনো মানুষের। এক পরিসংখ্যানের হিসেবে একদিনে চীনের ক্ষতির পরিমান ভারতীয় মুদ্রায় ১০,২৩,৫৪, ৭০,০০,০০০ টাকা। ডলারের হিসাবে এই ক্ষতি ১৪ বিলিয়ন মার্কিন ডলার।

সারা বিশ্ব থেকে প্রতিদিন কোটি কোটি টাকা আয় করে PUBG mobile. ২০২০ পর্যন্ত এই অনলাইন গেমের গ্লোবাল রেভিনিউ প্রায় ২২ হাজার কোটি। যার মধ্যে সবচেয়ে বেশী আয় হয় ভারত থেকে। গোটা বিশ্বে PUBG যত জন ডাউনলোড করেছেন তার ২৪ শতাংশ ভারতীয়। ভারতে এই গেমের ব্যান হওয়া তাই চীনের অর্থনীতিতে এক বিশাল ধাক্কা।

প্রসঙ্গত, প্রথম দফায় ৫৯ টি অ্যাপ ব্যান করার পর দ্বিতীয় দফায় চীনের ১১৮ টি অ্যাপ ব্যান করেছে চীন সরকার। এই দুই তালিকায় Tiktok, pubg এর মত বহুল প্রচলিত অ্যাপ গুলি রয়েছে। যার জেরে চীনের অর্থনীতিতে বড়সড় ধাক্কা দিতে পেরেছে মোদি সরকার। আর এই অর্থনৈতিক ধাক্কায় দিশেহারা চীনের মুখেই এখন রবীন্দ্রনাথ।

চীনের বাম সরকার রবীন্দ্রনাথকে খুব বেশি পছন্দ করেন না। ১৯২৪ সালে রবীন্দ্রনাথের প্রথম চীন সফরে সে দেশের বামেরা একেবারেই ভালো ব্যবহার করে নি গুরুদেবের সাথে। বিশ্বকবির বিভিন্ন বক্তৃতা অনুষ্ঠানে চীনের বামপন্থী তরুন দল বিক্ষোভ প্রদর্শন করেছিল। কিন্তু চীনের সাধারণ মানুষ ও বুদ্ধিজীবীরা শ্রদ্ধা জানিয়েছিলেন এশিয়ার প্রথম নোবেল প্রাপককে। চীনের রবীন্দ্রনাথের সেই জনপ্রিয়তা আজও অটুট।

চীনের বাম নেতাদের বক্তব্য, রবীন্দ্রনাথের কবিতা চীনে বেশ জনপ্রিয়, তারা তো কখনো মনে করেন না রবীন্দ্রনাথের কবিতা চীনা সংস্কৃতির পক্ষে ক্ষতিকর৷ তাহলে ভারত PUBG কে কেন ভয় পাচ্ছে। তারা আরো যোগ করেন, চীনে ভারতের যোগও বেশ জনপ্রিয়, তাতে তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন না।

Related Articles

Back to top button