টাইমলাইনটাকা পয়সাভারত

২০১৭ থেকে ২০২২ পর্যন্ত LPG-র দাম কত বেড়েছে? এই পাঁচ বছরের পরিসংখ্যান জানলে চমকে যাবেন

বাংলা হান্ট ডেস্ক: গত কয়েক বছরে LPG সিলিন্ডারের (LPG Cylinder) দাম লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পেয়েছে। এমনকি, এখনও সেই রেশ অব্যাহত রয়েছে। যার ফলে টান পড়েছে মধ্যবিত্তদের পকেটে। এমতাবস্থায়, জেনে অবাক হবেন যে, বিগত পাঁচ বছরে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে মোট ৫৮ বার। শুধু তাই নয়, এই দাম বৃদ্ধির ফলে গত ৫ বছরে LPG সিলিন্ডারের মূল্যবৃদ্ধি ঘটেছে ৩৩০ টাকার। এই প্রসঙ্গে পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রে পাওয়া তথ্য অনুসারে জানা গিয়েছে যে, ২০১৭-র ১ এপ্রিল থেকে ২০২২-এর ৬ জুলাইয়ের মধ্যে, ৫৮ বার দাম বৃদ্ধির ফলে গ্যাসের দামে প্রায় ৪৫ শতাংশের বৃদ্ধি ঘটেছে।

২০১৭-র এপ্রিল থেকে ২০২২-এর জুলাই পর্যন্ত LPG-র দাম কত বেড়েছে: জানিয়ে দিই যে, ২০১৭ সালের এপ্রিল মাসে LPG সিলিন্ডারের দাম ছিল ৭২৩ টাকা। অপরদিকে, চলতি বছরের জুলাই মাসে ৪৫ শতাংশ মূল্যবৃদ্ধির সাথে LPG সিলিন্ডারের দাম পৌঁছে গিয়েছে ১,০৫৩ টাকায়।

শুধুমাত্র ২০২১ সাল থেকেই LPG-র দাম ২৬ শতাংশ বেড়েছে: এদিকে, LPG সিলিন্ডারের দাম ২০২১ সাল থেকে উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ২০২১-এর ১ জুলাই থেকে শুরু করে ২০২২-এর ১ জুলাই পর্যন্ত এক বছরের ব্যবধানেই প্রায় ২৬ শতাংশ বেড়েছে LPG-র দাম। ২০২১ সালের জুলাই মাসে LPG সিলিন্ডারের দাম ছিল ৮৩৪ টাকা। এদিকে, ২০২২-এর জুলাইতে সেই দাম ২৬ শতাংশ বেড়ে হয়েছে ১,০৫৩ টাকা।

রাজ্য অনুযায়ী দাম পরিবর্তন হয় LPG-র: প্রসঙ্গত উল্লেখ্য যে, রাজ্য অনুযায়ী দাম পরিবর্তিত হয় LPG সিলিন্ডারের। কারণ, রাজ্যগুলি ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাটের পাশাপাশি পরিবহণ শুল্কের উপর দাম নির্ভর করে। পাশাপাশি, অপরিশোধিত তেলের দামের ভিত্তিতেও এই দাম পরিবর্তিত হয়।

সাধারণ মানুষের পকেটে টান: মূলত, LPG-র ক্রমবর্ধমান দামের জেরে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ। একই সঙ্গে বাণিজ্যিকভাবে গ্যাসের দামেও হেরফের পরিলক্ষিত হচ্ছে। তবে, সম্প্রতি ১ সেপ্টেম্বর বাণিজ্যিক LPG-র দাম কমানো হয়েছে। পাশাপাশি, তেল কোম্পানিগুলি দিল্লিতে বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম ৯১.৫০ টাকা কমিয়েছে।

Related Articles