fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

কিভাবে বাজার করবেন, ছবি এঁকে বুঝিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (COVID-19) পরিস্থিতি সামাল দিতে তৎপর সরকার। বিভিন্ন ভাবে নেওয়া বিভিন্ন পদক্ষেপ। কখনও কার্ফু জারি করে, আবার কখনও লকডাউনের সিদ্ধান্ত নিয়ে। যেকোনো পরিস্থিতিতেই জরুরী প্রয়োজন ব্যতীত জনগণকে ঘর থেকে বেরোতে নিষেধ করে দেওয়া হয়েছে। তবে বিচলিত হওয়ার কোন কারণ নেই, অত্যাবশ্যকীয় সমস্ত কিছুই পাওয়া যাবে বলে জানায় সরকার।

সরকারের জারী করা নির্দেশ অমান্য করে দোকানে দোকানে ভীড় জমাচ্ছে সাধারণ মানুষ। কেউ বা প্রয়োজনে, আবার কেউ বা অতিরিক্ত মজুত রাখতে ভীড় জমাচ্ছে দোকানে। এই পরিস্থিতিতে আবার সরকার থেকে ঘোষণা করা হয়েছে বিনামূল্যে চাল ডাল দেওয়া হবে রেশনে। বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা হলেই সেখানে কিন্তু একটা বিরাট মানুষের সমাগম হওয়ার আশঙ্কা থাকে। তাই এই পরিস্থিতিতে বুধবার নবান্নের এক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সাধারণ মানুষকে বুঝিয়ে বললেন, কোনো দোকানে গেলে কিভবে স্যোশাল দূরত্ব বজায় রাখবেন।

প্রথম দিকে সাদা কাগজে এঁকে দেখালেও, পরে তিনি একটি সাদা বোর্ডে মার্কার দিয়ে একজন শিক্ষকের মতো করে এঁকে বুঝিয়ে দিলেন কিভাবে বাজার ঘাট করবেন। তিনি বললেন, ”বাজারে গিয়ে পরস্পরের মধ্যে একটা দূরত্ব বজায় রাখবেন। এক লাইনে ঘেঁষাঘেষি করে বেশি মানুষ দাঁড়াবেন না। ভয় পাবেন না। সবজির হোম ডেলিভারি এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসের জোগান সর্বদা অব্যাহত থাকবে। সবজিওয়ালাকে কেউ আটকাবেন না। একজনের সঙ্গে যাতে আর একজনের স্পর্শ না লাগে, তাই দোকানের সামনে অন্তত পক্ষে ২ মিটারের দূরত্ব রেখে নির্দিষ্ট সরলরেখায় দাঁড়াবেন”।

করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য রাজ্যের তরফ থেকে সাধারণ মানুষের জন্য ২০০ কোটির আপৎকালীন ত্রাণ তহবিল গঠন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বর্তমানে ব্যবসা বন্ধ থাকায় সেই ভাঁড়ারে টান পড়েছে। তাই সরকারের তরফ থেকে সাধারণ মানুষের কাছে আর্থিক সহযোগিতার আবেদন জানান মুখ্যমন্ত্রী। দিয়ে দেন একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, যা ৬২৮০০৫৫০১৩৩৯ এবং আইএফএসসি কোড- আইসিআইসি ০০০৬২৮০। সাধারণ মানুষকে সাহায্যের হাত বারিয়ে দিতে বলেন। এছাড়াও বিশদ জানতে লগ ইন করতে পারেন wb.gov.in-এ।

Back to top button
Close
Close