টাইমলাইনপশ্চিমবঙ্গ

আর কিছুক্ষণের মধ্যেই প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফলাফল, কিভাবে জানবেন? রইল তথ্য

বাংলা হান্ট ডেস্কঃ করোনা কালে (covid) বাতিল করতে হয়েছে উচ্চ মাধ্যমিক (higher secondary) এবং মাধ্যমিক পরীক্ষা (Madhyamik)। ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা হয়েছে। পাশ করেছেন ১০০% পরীক্ষার্থী। আর কয়েক ঘন্টার মধ্যে বিকল্প পদ্ধতি মেনে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের রেজাল্টও। স্বাভাবিকভাবেই এখন সেই দিকে তাকিয়ে রয়েছে ছাত্র ছাত্রীরা। চলছে উদ্বেগের প্রহর গোনা।

আজ বিকেল চারটেয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) পক্ষ থেকে প্রকাশ করা হবে রেজাল্ট। কিভাবে এই রেজাল্ট দেখতে পারবে ছাত্রছাত্রীরা? সংসদের তরফে জানানো হয়েছে যেহেতু পরীক্ষা বাতিল করা হয়েছে তাই এ বছরও কোন মেধা তালিকা প্রকাশ করা হচ্ছে না গত বছরের মতোই। গতবছর তিনটি পরীক্ষার পর বাতিল করে দিতে হয়েছিল উচ্চমাধ্যমিক।

এবছরও একইভাবে চলেছে করোনার প্রকোপ। প্রথমে সরকার পরীক্ষা নেওয়ার দিকে মত দিলেও পরিস্থিতির কথা মাথায় রেখে শেষ পর্যন্ত তা বাতিল করতে হয়েছে। ইতিমধ্যেই তৈরি করা হয়েছে বিকল্প পদ্ধতি। অবশেষে আজ শেষ হতে চলেছে অপেক্ষার প্রহর গোনা। আজই ফলাফল হাতে পাবে পরীক্ষার্থীরা।

আসুন দেখে নেওয়া যাক কিভাবে দেখতে হবে পরীক্ষার ফলাফলঃ
wbresults.nic.in, www.exametc.com,  www.results.shiksha, www.indiaresults.com মূলত এই ওয়েবসাইটগুলোতে নিজেদের ফলাফল দেখতে পাবে ছাত্রছাত্রীরা। প্রথম এই ওয়েবসাইটে গিয়ে ‘WBCHSE class 12 results’ নামক লিংকটিতে ক্লিক করতে হবে ছাত্র-ছাত্রীদের। এরপর নিজের রেজিস্ট্রেশন নম্বর এবং জন্মতারিখ লিখে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। আর তাহলেই স্ক্রিনে ভেসে উঠবে সম্পূর্ণ রেজাল্ট। এছাড়া এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যেতে পারে। সেক্ষেত্রে WB12 space <রেজিস্ট্রেশন নম্বর> লিখে পাঠাতে হবে ৫৬০৭০ অথবা ৫৬৭৬৭৫০ এই নম্বরে।

 

Related Articles

Back to top button