fbpx
টাইমলাইনভারত

করোনার জেরে দেশে লকডাউনের মধ্যে কিভাবে কাজ করবে মোদী সরকার? তৈরি হল মেগা প্ল্যান

বাংলাহান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi) মঙ্গলবার করোন ভাইরাস (Coronavairas) প্রসঙ্গে জাতির উদ্দেশ্যে একবার ভাষণ দিয়েছিলেন। তিনি ঘোষণা করেছিলেন যে আগামী ২১ দিনের জন্য দেশে সম্পূর্ণ লকডাউন অবস্থা জারী থাকবে। কোভিড -১৯-এর বিস্তার রোধে ‘প্রতিরোধমূলক ব্যবস্থা’ খাতে সরকার একটি নির্দেশিকা জারি করেছিল। এই নির্দেশিকায় সরকারের কার্যকারিতা ‘প্ল্যান বি’ এর কথা উল্লেখ রয়েছে।


সরকারী পক্ষ থেকে এক কর্মকর্তা বলেছিলেন যে ভিডিও কনফারেন্সিং এখন অতি গুরুত্বপূর্ণ বিষয়। প্রধানমন্ত্রী কিষাণ যোজনা, ডিবিটি এবং জাতীয় পেনশন প্রকল্পের জন্যও এর আগে কঠোর পরিশ্রম করেছিল। তবে এই লকডাউন পরিস্থিতিতে এনআইসি দ্রুত এই প্রকল্পগুলির সফ্টওয়্যার কনফিগার করতে অগ্রাধিকার দেয়। তাঁরা বলেন, এই কাজের জন্য শুধুমাত্র এখন সরকারী ইন্টারনেট সংযোগ রাখা হয়েছে।

এই পরিকল্পনাটি তৈরির প্রথম কাজ ১৪-১৫ ই মার্চ থেকে শুরু হয়েছিল। এটি এমন কাজ হল, যা আর্থিক অনুমোদনের সাথে একদমই জড়িত নয়। এই প্রতিবেদনে আরও বলা হয়, এই জটিল সময়ে তথ্যের কাজ অসম্পূর্ণ হতে পারে। কাজের সময় আরও বাড়াতে হবে। কর্মীর সংখ্যা কম হলেও, সরকার কাজ থামাবে না।

বিভিন্ন জরুরিকালিন পরিষেবার সাথে যুক্ত ব্যক্তিদের তাঁদের কাজে সম্পূর্ণ নিয়োজিত থাকতে বলা হয়েছে। যেমন চিকিৎসক, বিদ্যুৎ বিভাগ, পুলিশ কর্মীদের কাজে বহাল থাকার নির্দেশ দিয়েছেন। এবং তাঁদের নিজেদের মধ্যেও স্যোশাল দূরত্ব বজায় রাখতে বলেছেন। সেই কারণে তাঁদের বিভিন্ন গ্রুপে ভাগ করা হয়েছে।

Back to top button
Close
Close