টাইমলাইনখেলাক্রিকেট

ঘরভর্তি কাছের ও প্রিয় মানুষদের মাঝেও নিজেকে বড্ড একা লাগে, মন্তব্য বিরাট কোহলির

বাংলা হান্ট নিউজ ডেস্ক: অবশেষে নিজের চারপাশে চলতে থাকা পরিস্থিতি এবং তাকে নিয়ে থাকা সমস্ত সমালোচনার বিষয়ে মুখ খুললেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। গত দশ মাস একেবারেই সুখের কাটেনি তার। গত বছর এই সময় তিনি তিনটা ফরম্যাটে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন। কিন্তু তারপর মাত্র তিন মাসের ব্যবধানে তিনি তিন ফরম্যাটেই অধিনায়কত্ব হারান বা কোনও ক্ষেত্রে নিজেই ছেড়ে দেন তিনি।

দক্ষিণ আফ্রিকা সফরে তাও কিছুটা ভদ্রস্থ পারফরম্যান্স করেছিলেন বিরাট। তারপর সাম্প্রতিক ইংল্যান্ড সফরের তিনটি ফরম্যাটেই চূড়ান্তভাবে ব্যর্থ হয়েছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের শোনা যায় নিজে থেকেই বিশ্রাম চেয়ে নিয়েছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। তার বিরুদ্ধে সেই সময়ে সমালোচনায় সরব হন কপিল দেব থেকে শুরু করে অজয় জাদেজার মত প্রাক্তন ক্রিকেটাররা। কে দল থেকে বাদ দেওয়ারও দাবি ওঠে। সেই সব অধ্যায় পেরিয়ে এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ফের একবার মাঠে ফিরতে চলেছেন বিরাট। তার আগেই নিজের পেরোনো সেই সব সময় নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন তিনি।

একটি সাক্ষাৎকারে কোহলির মন্তব্য করেছেন, “একজন ক্রীড়াবিদের জীবন যদি দেখেন তাহলে আপনি বুঝবেন যে খেলা আপনার নিজের শুধুমাত্র ক্রীড়াবিদ হিসেবেই উন্নতি ঘটাবে। কিন্তু আপনি যে দিবারাত্রি ধরে মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে চেষ্টা করছেন সেই ক্ষেত্রে সবসময় খেলা আপনাকে সাহায্য করতে পারে না। ব্যক্তিগতভাবে আমি দেখেছি আমি একসময় ঘরভর্তি প্রিয় মানুষদের মাঝেও কতটা একা আর বিধ্বস্ত বোধ করতাম। চাপ আপনার মানসিক স্বাস্থ্যকে ভেঙে ছিন্ন বিচ্ছিন্ন করে দিতে পারে। আমার পরিবারে এই সময়ে আমাকে মানসিকভাবে সুস্থ থাকতে অনেকটা সাহায্য করেছে। আপনাকে জীবনে ভারসাম্য রাখে চলাটা শিখতে হবে এবং তার জন্যও দরকার অনুশীলনের। উঠতি ক্রীড়াবিদদের কাছে আমার পরামর্শ থাকবে অবশ্যই নিজের শারীরিক স্বাস্থ্যের ব্যাপারে সম্পূর্ণ সচেতন থাকুন এবং তার সঙ্গে সঙ্গে নিজের মন কি চাইছে সেই ব্যাপারটিকেও এড়িয়ে যাবেন না।’

এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে ফের ক্রিকেটে ফিরছেন কোহলি। পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম্যাটে তার রেকর্ড অসাধারণ। বিশেষ করে ভারত যখন পাকিস্তানের বিরুদ্ধে রান তাড়া করেছে তখন কোহলি চারবার ভারতীয় দলে উপস্থিত ছিলেন এবং তার মধ্যে তিনবার তিনি ম্যাচসেরা হয়েছেন এবং করেছেন তিনটি অর্ধশতরান। এশিয়া কাপের পাকিস্তান ম্যাচ দিয়েই ফের নিজের পরিচিত পুরনো ছন্দে ফিরবেন কোহলি এমনটাই চাইছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

Related Articles