আন্তর্জাতিকটাইমলাইনভারতরাজনীতি

‘মাত্র ১৫ মিনিটেই চীনা সেনাদের ভাগিয়ে দিতাম’, রাহুল গান্ধীর মন্তব্যের পাল্টা জবাব দিলেন অমিত শাহ

বাংলাহান্ট ডেস্কঃ প্রতিবেশী শত্রু দেশ চীনের বিষয়ে রাহুল গান্ধীর (Rahul gandhi) করা মন্তব্যের পাল্টা জবাব দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit shah)। কিছুদিন আগেই রাহুল গান্ধী ভারত চীন সংঘর্ষের মধ্যেও ভারতীয় সেনা অপেক্ষা চাইনিজ সেনাদের বেশি শক্তিশালী বলে তাদের সপক্ষে সমর্থন করেছিলেন।

রাহুল গান্ধীর মন্তব্য
এই ঘটনার কিছুদিন পর আবারও লাদাখ সংঘাতের বিষয়ে কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী বলেছলেন, ‘চীনা সেনারা ভারতের জমি অধিগ্রহণ করে নিয়েছে,  আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্বাক দর্শকের ভূমিকায় রয়েছেন। আমাদের সরকার ক্ষমতায় থাকলে মাত্র ১৫ মিনিটেই চীনা সেনাদের নিজের সীমান্তে পাঠিয়ে দিত। ভারতের সীমান্তে পা রাখার অর্থ বুঝিয়ে দেওয়া হত’।

অমিত শাহের পাল্টা জবাব
রাহুল গান্ধীর এই মন্তব্যের পাল্টা জবাব দিলেন অমতি শাহ। স্বরাষ্ট্রমন্ত্রী চীনের জমি অধিগ্রহণের বিষয়ে ১৯৬২ সালের প্রসঙ্গ টেনে এনে বললেন, ‘১৯৬২ সালের যুদ্ধের সময় আপনার প্রপিতামহ জওহরলাল নেহেরু প্রধানমন্ত্রীর ক্ষমতায় ছিলেন। তাহলে তখন কেন ওই ১৫ মিনিটের ফর্মুলা প্রয়োগ করা হল না চীনের বিরুদ্ধে। তিনি তখন ‘বাই বাই অসম’ বলেছিলেন। তখন ওই ১৫ মিনিটের ফর্মুলা প্রয়োগ করলে ভারতের হেক্টর হেক্টর জমি হারাতে হত না’।

১৬ বিহার রেজিমেন্টের সেনাদের প্রশংসায় পঞ্চমুখ
রাহুল গান্ধীর অদ্ভুত মন্তব্যের পাল্টা জবাব দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সেনাবাহিনীর ১৬ বিহার রেজিমেন্টের প্রশংসা করে বললেন, ‘আমি ১৬ বিহার রেজিমেন্টের সেনাদের জন্য গর্ব অনুভব করছি। এই সময়কাল সেনারা অন্তত দেশের মাটি বাঁচাতে লড়াই চালিয়ে গেছে। সীমান্ত অঞ্চলের খারাপ আবহাওয়ার মধ্যেও তারা দেশের সুরক্ষার জন্য লড়ে গেছে’।

Back to top button