টাইমলাইনভাইরালভারত

১৫ দিনের শিশু সন্তানকে কোলে নিয়েই দ্বায়িত্ব সামলাচ্ছেন মহিলা আইএএস অফিসার, কুর্ণিশ নেটজনতার

Viral :সরকারি কর্মচারী মানেই ফাঁকিবাজ – ভারতের প্রায় প্রতিটি সাধারণ মানুষের মধ্যেই রয়েছে এই ধারনা। সরকারি কর্মচারীদের বাবুগিরিতে অতিষ্ঠ প্রত্যেকেই৷ তবে সকলেই যে একরকম নয় তার প্রমানও কম নয়। অনেকেই নিজের দ্বায়িত্ব কর্তব্য সম্পর্কে সচেতন। সংখ্যায় কম হলেও একদমই যে এমন সরকারি কর্মচারী নেই একথা মোটেও বলা যাবে না। আর এই দ্বায়িত্বপরায়ণ কর্মচারীদের তালিকায় নতুন সংযোজন আইএএস অফিসার সৌম্যা পান্ডে (soumya pandey)।

সদ্যই মা হয়েছেন সৌম্যা। মাতৃত্বের পাশাপাশি তার কাঁধে রয়েছে জনসেবার গুরু দ্বায়িত্বও। দুটোর কোনোটাতেই খামতি রাখতে চান না এই যুবতী অফিসার। মাত্র ১৫ দিনের শিশু কন্যাকে কোলে নিয়েই তিনি কর্মক্ষেত্রে যোগ দিয়েছেন। নিজের টেবিলে তার সেই কাজের ছবি সামাজিক মাধ্যমে পোস্ট হতেই তুমুল ভাইরাল হয়েছে ।

বছরখানেক আগেই মোদিনগর উপজেলা আধিকারিক পদে যোগ দিয়েছেন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বি টেক-এ গোল্ড মেডেল পাওয়া সৌম্যা। গত ১৭ সেপ্টেম্বর তিনি মা হন। কন্যা সন্তানের বয়স যখন মাত্র ১৫ দিন তখনই জনসেবার দ্বায়িত্ব ফের কাঁধে তুলে নেন তিনি। এই বিষয়ে সৌম্যা জানাচ্ছেন জাপানের সংস্কৃতির কথা, সেখানেও সন্তান জন্মদেওয়ার কিছুদিন পরেই সন্তান ও মা উভয়েই সুস্থ থাকলে কাজে যোগ দেন মা। তার মতে, অসুবিধা না থাকলে বাড়িতে শুয়ে বসে থাকার মানে হয় না।

প্রসঙ্গত, আমাদের দেশের একটা বড় অংশের মানুষ এখনো মনে করেন সরকারি চাকরি পাওয়ার জন্যই শুধু কষ্ট করতে হয়। একবার সেই চাকরি পেয়ে গেলে শুধু শুয়ে বসেই মেলে মোটা বেতন। এই পুরোনো ধারনা ভেঙে খানখান করে সরকারি অফিসে কর্মসংস্কৃতির নতুন পথ দেখাচ্ছে সৌম্যা৷ তার এই উদ্যোগকে কুর্ণিশ জানাচ্ছেন নেটিজেনরাও।

Back to top button