টাইমলাইনখেলাক্রিকেট

আগামী ৫ বছরের সূচি ঘোষণা করলো ICC, ভারতীয় ক্রিকেটপ্রেমীদের জন্য রয়েছে বড় সুখবর

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বা আইসিসি,  ১৭ই আগস্ট, বুধবার তাদের পরবর্তী ফিউচার ট্যুর প্রোগ্রাম নিয়ে একটি বিস্তারিত ঘোষণা করেছে। আসন্ন চার পাঁচ বছরে অর্থাৎ ২০২৩ থেকে ২০২৭ সাল অবধি সময়কালে ম্যাচগুলির সূচি ঘোষণা করেছে আইসিসি।

আইসিসির ১২টি পূর্ণসদস্য দেশের জন্য সামনে আগত আইসিসি ইভেন্টগুলি এবং বাইল্যাটারাল আন্তর্জাতিক সিরিজ সহ এই বিশাল সংখ্যক আন্তর্জাতিক ম্যাচগুলির সম্পূর্ণ দিনক্ষণ ঘোষণা করেছে আইসিসি। এই নির্দিষ্ট সময়কালের মধ্যে মোট ৭৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে দেশগুলি যার মধ্যে সামিল রয়েছে ১৭৩ টি টেস্ট, ২৮১ টি ওয়ান ডে এবং ৩২৩ টি টি-টোয়েন্টি ম্যাচ।

চলতি এফটিপি-র থেকে আসন্ন এফটিপিতে ম্যাচের সংখ্যা বেড়েছে ৮৩টি। চলতি পরিকল্পনা অনুযায়ী দেশগুলিকে মোট ৬৯৪ টি ম্যাচ খেলতে হয়েছিল। কিন্তু পরবর্তী এফটিপি-টি আরও আকর্ষণীয় হতে চলেছে কারণ সেটিতে আইসিসি পুরুষদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী দুটি সংস্করণ সহ আরও বেশ কয়েকটি আইসিসি ইভেন্ট এবং মাঝে ক্রিকেট বিশ্ব থেকে প্রায় হারিয়ে যাওয়া ত্রিদেশীয় সিরিজ ফিরিয়ে আনতে চলেছে। আর এই পরিকল্পনায় হার্দিক পান্ডিয়া, যশপ্রীত বুমরা-রা ভারতের জার্সি গায়ে চাপিয়ে মোট ৩৮ টি টেস্ট, ৪২ টি ওডিআই এবং ৬১ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। এর আরম্ভ হবে আগামী জুলাই মাসে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের পরবর্তী এফটিপির যাত্রা শুরু হবে।

ICC,BCCI,FTP,Team India,World Test Championship,World Cup

পরবর্তী এফটিপিতে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের উৎসাহিত হওয়ার মতো একটা বড় কারণ রয়েছে। আসন্ন পরিকল্পনায় আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসাবে দুবার পাঁচ ম্যাচের বর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজ খেলবেন রিশভ পন্থরা। এই বিষয়টি খুবই বিশেষ, কারণ ভারত ও অস্ট্রেলিয়া একে অপরের বিরুদ্ধে শেষবার পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল ১৯৯২ সালে। তার প্রায় সাড়ে তিন দশক পরে ফের একবার হাইভোল্টেজ পাঁচ টেস্ট ম্যাচের সিরিজ দেখবে ক্রিকেটপ্রেমীরা।

Related Articles