টাইমলাইনখেলাক্রিকেট

রোহিত কিংবা কোহলি নন, এই ক্রিকেটারকে বছরের সেরা টি-টোয়েন্টি খেলোয়াড় বেছে নিল ICC

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০২১ সাল ভারতীয় ক্রিকেটের জন্য একদমই ভালো যায়নি। যদিও অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক সিরিজ জয় করে শুরু হয়েছিল বছরটি। কিন্তু তারপর এই বছরের প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারতে হয়েছিল কোহলিদের। তারপর টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছিল তাদের। খুব ভালো ফর্মেও ছিলেন না রোহিত শর্মা এবং বিরাট কোহলিও। এই দুই খেলোয়াড়ই ব্যাট হাতে বিশেষ সফলতা পাননি বছরে। তাই আইসিসির বর্ষসেরা ওয়ান ডে ও টি-টোয়েন্টি দলে জায়গা পাননি এই দুই খেলোয়াড়।

পাকিস্তানের ওপেনার মহম্মদ রিজওয়ান রবিবার ২০২১ সালের আইসিসি টি টোয়েন্টি ক্রিকেটার অফ দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন। ইংল্যান্ডের জস বাটলার, শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও অস্ট্রেলিয়ার মিচেল মার্শকে পেছনে ফেলে পুরস্কারটি জিতেছেন রিজওয়ান। এই প্রসঙ্গে রিজওয়ান বলেন, ‘আমি ২০২১ সালে ভালো পারফরম্যান্স করেছি এবং আমি আমার সকল সহকর্মীদের কাছে কৃতজ্ঞ যে তারা আমাকে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে বেছে নিয়েছে।’

২০২১ সালে আন্তর্জাতিক পর্যায়ে খেলার সংক্ষিপ্ততম ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রাহক হন রিজওয়ান। রিজওয়ানের গড় ছিল ৭৪ এর কাছাকাছি এবং স্ট্রাইক রেট ছিল ১৩৪ এর বেশি, ওপেনার হিসাবে যা যথেষ্ট আকর্ষণীয়। মাত্র ২৯ টি ম্যাচে খেলে তিনি ১৩২৬ রান করেছিলেন। ব্যাট হাতে তার কৃতিত্বের পাশাপাশি উইকেটের পিছনে গ্লাভস হাতেও তিনি ছিলেন দুর্দান্ত। আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এর সময় তিনি পাকিস্তানকে সেমিফাইনালে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, যেখানে তিনি প্রতিযোগিতায় তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে শেষ করেছিলেন।

কিন্তু তিনি বছরের সেরা পারফরম্যান্সটি করেছিলেন ২৪ অক্টোবর দুবাইতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচে। সেই ম্যাচে পাকিস্তান ১০ উইকেটে জয় পেয়েছিল, ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে পাকিস্তানের পরাজয়ের ধারা ভেঙেছে। রিজওয়ান সেই ম্যাচে মাত্র ৫৫ বলে অপরাজিত ৭৯ রান করেন। সারা বছর ধারাবাহিক পারফরম্যান্সের পর যোগ্য হিসাবেই এই পুরস্কারটি পেয়েছেন তিনি।

Related Articles

Back to top button