টাইমলাইনখেলাক্রিকেট

ঘোষিত হল ICC দশকের সেরা টেস্ট একাদশ, অধিনায়ক ছাড়া মাত্র একজন ভারতীয় পেলেন ঠাঁই

বাংলা হান্ট ডেস্কঃ গত এক দশকে টেস্টে ক্রিকেটারদের পারফরমেন্সের উপর বিচার করে আইসিসির (ICC) তরফে ঘোষণা করা হল দশকের সেরা টেস্ট একাদশ (Best test 11) । আর দশকের সেরা টেস্ট একাদশে সুযোগ পেলেন মাত্র দু’জন ভারতীয় ক্রিকেটার। তবে গর্বের বিষয় দশকের সেরা টেস্ট একাদশের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হল ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। কোহলি ছাড়াও দশকের সেরা টেস্ট একাদশে সুযোগ পেয়েছেন রবীচন্দ্রন অশ্বিন।

2011 সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় বিরাট কোহলির। তারপর 2014 সালের অস্ট্রেলিয়া সফরের মাঝপথে বিরাট কোহলির হাতে টেস্টের অধিনায়কত্ব তুলে দেন মহেন্দ্র সিং ধোনি। তারপর থেকে অধিনায়ক হিসেবে দুর্দান্ত পারফরম্যান্স করে চলেছেন বিরাট কোহলি। বিরাট কোহলির অধিনায়কত্বে সাত নম্বর থেকে টেস্ট ক্রিকেটে এক নম্বরে উঠে এসেছে ভারতীয় দল। আর ক্রমাগত এই সাফল্যের ফল পেলেন বিরাট কোহলি। আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশের অধিনায়ক করা হল বিরাট কোহলিকে।

এই মুহূর্তে অস্ট্রেলিয়া সফরে রয়েছে ভারতীয় দল। অস্ট্রেলিয়ায় এখন ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে চলছে টেস্ট সিরিজ। চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলেই পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরে এসেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। যার জন্য বিরাট কোহলির কম সমালোচনা হয়নি। তবে এরই মধ্যে আইসিসির কাছ থেকে এই সম্মান পেয়ে কিছুটা হলেও স্বস্তি পেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

এক নজরে দেখে নেওয়া যাক আইসিসির বিচারে দশকের সেরা টেস্ট একাদশ:
অ্যালেস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভ স্মিথ, কুমার সাঙ্গাকারা (উইকেট রক্ষক), বেন স্টোকস, রবীচন্দ্রন অশ্বিন, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড এবং জেমস অ্যান্ডারসন।

Related Articles

Back to top button