আন্তর্জাতিকটাইমলাইন

ডোনাল্ড ট্রাম্প যদি ক্ষমতায় না আসেন তাহলে তার কি প্রভাব পড়তে চলেছে ভারতে

আমেরিকায় সরকারি ভাবে জো বাইডেনের জয় ঘোষণা এখন সময়ের অপেক্ষা। যদি ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় না আসে তাহলে তার কি প্রভাব পড়তে চলেছে ভারতে!

দেখা গিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বরাবরই বন্ধুত্বের সম্পর্ক রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে।যদি আমেরিকার ক্ষমতায় ডোনাল্ড ট্রাম্প না আসে তাহলে তার প্রভাব কি পড়তে চলেছে ভারতে বিদেশনীতিতে। এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে বিপুল সংখ্যক মানুষের মাথায়।

উল্লেখ্য, দ্বিতীয়বারের জন্য নির্বাচিত হওয়ার লড়াইয়ে নামা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেছিলেন। অবশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যেমন সম্পর্ক ভালো ছিল তেমনই তার ভাল সম্পর্ক ছিল বারাক ওবামার ডেমোক্রেন্ট প্রশাসনের সঙ্গেও। যদিও জো বাইডেন জানিয়েছেন তিনিও ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখতে চান।

যদিও আমেরিকায় সরকার পাল্টানো মানে বিদেশনীতিতে তার এমন কিছু পরিবর্তন নয়। যতবারই আমেরিকায় সরকার পাল্টেছে প্রত্যেকবারই ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় থেকেছে মার্কিন প্রেসিডেন্টের। এতএব মনে করা হচ্ছে, ট্রাম্পের জায়গায় জো বাইডেন এলে ভারত আমেরিকা সম্পর্কে এমন কিছু পরিবর্তন হবে না।

Back to top button