টাইমলাইনভারতআন্তর্জাতিক

“যুদ্ধ হলে ভারত জিতবে”, সেনা প্রধান নারাভানের বয়ানের প্রতিক্রিয়া দিল চিন

বাংলা হান্ট ডেস্ক: গত বুধবার ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে এক সাংবাদিক সম্মেলনে বলেছিলেন যে, বিগত ১৮ মাসে ভারতের সামরিক শক্তি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি, তিনি আশ্বাস দিয়েছিলেন যে, চিনের সাথে যুদ্ধ হলে ভারত বিজয়ী হয়ে ফিরে আসবে।

এবার সেনাপ্রধানের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে চিনের তরফেও প্রতিক্রিয়া মিলেছে। বৃহস্পতিবার চিনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আমরা আশা করব ভারতের দায়িত্বশীল ব্যক্তিরা এই ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকবেন।

পাশাপাশি, চিনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং বেনবিন নারাভানের বক্তব্যের প্রসঙ্গে জানিয়েছেন, “এখন কূটনৈতিক ও সামরিক পন্থার মাধ্যমে চিন ও ভারতের মধ্যে আলোচনা চলছে, যাতে সীমান্তে উত্তেজনা কম হয়। আমরা আশা করি, ভারতের পক্ষ থেকে দায়িত্বশীল ব্যক্তিরা এই ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকবেন।”

এদিকে, ভারত ও চিনের মধ্যে হওয়া ১৪ তম কমান্ডার স্তরের আলোচনা প্রসঙ্গে ওয়াং জানান, “এই কথোপকথনে কিছু বের হলে আমরা তা জানাব।” তবে মনে করা হচ্ছে যে, এই বৈঠকের ১৪ তম আলোচনায় লাদাখ সীমান্তে সেনা মোতায়েন এবং উত্তেজনা কমানোর বিষয়ে কথা হবে। পাশাপাশি, ডেপসাং এবং ডেমচক নিয়ে চিনের সাথে বর্তমান বিরোধের অবসান ঘটাতেও চাইছে ভারত।

প্রসঙ্গত উল্লেখ্য, সেনা দিবসের প্রাক্কালে এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় সেনাপ্রধান নারভানে স্পষ্ট জানিয়েছিলেন যে, যুদ্ধই শেষ বিকল্প। সীমান্তের বিরোধ সমাধানের জন্য চিনের সঙ্গে আলোচনা অব্যাহত রয়েছে। পাশাপাশি, সেনাপ্রধান উত্তর ফ্রন্টের প্রসঙ্গও তোলেন। গত ১৮ মাসে সেখানে ভারতের সামরিক শক্তি বেড়েছে বলেও জানান তিনি। সেনাপ্রধান বলেন, “যুদ্ধই শেষ অবলম্বন, তবে যুদ্ধ হলে আমরা বিজয়ী হয়ে ফিরে আসব।” আর এই মন্তব্যের ভিত্তিতেই প্রতিক্রিয়া দিয়েছে চিন।

Related Articles

Back to top button