টাইমলাইনভারত

আধার না থাকলে সরকারি সাহায্য থেকে বঞ্চিত আপনি!  

বাংলা হান্ট ডেস্কঃ দেশবাসীকে কেন্দ্রের সাহায্য পেতে হলে আধার কার্ড বাধ্যতামূলক, শুক্রবার এক বিজ্ঞপ্তিতে জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার । দেশের মধ্যে যদি কোনও সাম্প্রদায়িক হিংসা বা সীমান্তের গোলাগুলিতে আক্রান্ত কিংবার খনিতে আইডি বিস্ফোরণের জেরে ক্ষতিপূরণের জন্য কেন্দ্রের কাছে আর্থিক সাহায্যের দাবি জানাতে চায় পরিবার, সেক্ষেত্রে পরিবারের সদস্যদের আধার কার্ড থাকা আবশ্যিক ।

কেন্দ্রের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সন্ত্রাসবাদী, মাওবাদী হামলা এবং সাম্প্রদায়িক হিংসায় আক্রান্তদের জন্য কেন্দ্রীয় সরকার তবেই সহায় হবে, যদি তার আধার কার্ড করানো থাকে । অর্থাত্  একরকম ঘুরপথে আধার কার্ডকে বাধ্যতামূলক করেই ছাড়বে মোদি সরকার ।

কেন্দ্রের সাহায্যের জন্য আধার কার্ড কাউর যদি না থাকে তবে এখন আবেদন করিয়ে ফেলুন আধার কার্ডের জন্য । একমাত্র এই নিয়ম মেঘালয় এবং অসমে লাগু হচ্ছে না । এছাড়া দেশের বাকী সব রাজ্য এবং কেন্দ্রীয় শাসিত অঞ্চলে এই নিয়ম লাগু হবে । অর্থমন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন,  এই সব ক্ষেত্রে সরকারি সাহায্য প্রাথমিকভাবে রাজ্য সরকার বহন করলেও পরে সেই অর্থ কেন্দ্রের কাছে রাজ্য দাবি করে তা ফেরত পেয়ে যায় । বার্ষিক বাজেটে এই সংক্রান্ত বিষয়ে ৬ থেকে ৭ কোটি টাকা বরাদ্দ থাকেই ।

উল্লেখ্যে, কিছুদিন আগে, কেন্দ্রীয় সরকারের যে পেনশন প্রকল্প রয়েছে , সেক্ষেত্রেও আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে । অর্থাত্, বন্দনা প্রকল্পের সুবিধা পেতে  আধার কার্ডের তথ্য বাধ্যতামূলক, যাদের কাছে আধার কার্ড নেই এখনও, অবশ্যই তাঁরা এই সুবিধা পেতে অবিলম্বে আধার কার্ডের জন্য আবেদন করে ফেলুন । অর্থাত্, একটা বিষয় স্পষ্ট করতে চায় কেন্দ্রীয় সরকার । কেন্দ্রের সাহায্যের জন্য আধার কার্ড বাধ্যতামূলক!

Related Articles

Back to top button