টাইমলাইনভারত

মাস্ক না পরলে দিতে হবে রাস্তা ঝাঁট, অভিনব শাস্তি আবিস্কার করল মহারাষ্ট্র সরকার

বাংলাহান্ট ডেস্কঃ ভারতে করোনা সংক্রমণের শীর্ষে থাকা মহারাষ্ট্র (Maharashtra) এখন অনেকটাই নিয়ন্ত্রণের মধ্যে চলে এসেছে। কিন্তু মানুষের মধ্যে এখনও অনেক সচেতনার অভাব লক্ষ্য করা যাচ্ছে। রাস্তা ঘাটে এখনও অনেকে মাস্ক ছাড়া অবলীলায় ঘুরে বেড়াচ্ছেন। জিজ্ঞেস করতেই বলছেন, ভুলে গেছি। এবার এই সকল গা ছাড়া মনভাবাপন্ন নাগরিদের জন্য মহারাষ্ট্র (Maharashtra) সরকার নিল এক অভিনব পদক্ষেপ।

করোনা ভাইরাসের ভ্যাকসিনের একন ট্রায়াল চলছে। রাশিয়া ছাড়া এখনও অবধি কোন দেশই এই মহামারির প্রতিষেধক প্রস্তুত করতে সক্ষম হয়নি। ভারতেও কাজ চলছে জোর কদমে। এই পরিস্থিতিতে জনগণকে আরও বেশি করে সতর্ক থাকতে বলা হচ্ছে। সামাজিক দূরত্ব বিধি মান্য করার পাশাপাশি বারবার হাত ধোঁয়া এবং মাস্ক ব্যবহার অপরিহার্য করা হয়েছে।

রাস্তা ঝাঁট দেওয়ানো হবে
তবে এখনও অনেক মানুষ এই মাস্ক ব্যবহারকে গুরুত্ব সহকারেই নিচ্ছেন না। এবার এইসকল মানুষের জন্য মহারাষ্ট্র সরকার। মুম্বইয়ের কে-ওয়েস্ট সিভিক সোসাইটির পর এবার মহারাষ্ট্র সরকার জারি করল, মাস্ক না পড়লে রাস্তা ঝাঁট দেওয়ার নিদান। মাস্ক না পড়ে রাস্তায় বেরোলে বা ট্রেনে চড়লে দিতে হবে ২০০ টাকা জরিমানা। আর যদি কেউ জরিমানার অর্থ দিতে না পারে, তাহলেও কোন অসুবিধা নেই। তাদেরকে দিয়েই সমাজসেবা মূলক কাজ অর্থাৎ রাস্তা ঝাঁট দেওয়ানো হবে।

শোনানো হবে করোনা বিধি নিষেধও
মুম্বইয়ের কে-ওয়েস্ট সিভিক সোসাইটি আগে থাকতেই এই নিয়ম চালু করে দিয়েছে। সেখানে মাস্ক না ব্যবহার করলে আধ ঘন্টা ধরে রাস্তা ঝাঁট দেওয়ানো হচ্ছে। তারপর ওই ব্যক্তিকে মাস্ক বিতরণ এবং করোনা বিধি নিষেধ আবারও শোনানো হচ্ছে। বৃহন্মুম্বই পুরসভা ইতিমধ্যেই এই নিয়ম চালু করে দিয়েছে এবং সেইসঙ্গে আগামী সপ্তাহ থেকে ট্রেনে চড়ার ক্ষেত্রেও এই নিয়ম লাগু হতে চলেছে।

Back to top button