টাইমলাইনটাকা পয়সাভারত

১ লক্ষের ফিক্সড ডিপোজিটে মিলবে ২৭,৭৬০ টাকা সুদ! এই ব্যাঙ্ক দিচ্ছে দুর্দান্ত অফার

বাংলা হান্ট ডেস্ক: বর্তমানে সরকারি থেকে বেসরকারি প্রায় প্রতিটি ব্যাঙ্কই সুদের হার বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে, গ্রাহকদের নিরাপদ উপায়ে আরও বেশি অর্থ উপার্জনের একটি ভালো সুযোগ রয়েছে। ইতিমধ্যেই এমন কিছু ব্যাঙ্ক রয়েছে যারা তাদের গ্রাহকদের ৮ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। যার মধ্যে একটি অন্যতম ব্যাঙ্ক হল ডিসিবি ব্যাঙ্ক (DCB Bank)। উল্লেখ্য যে, এই ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের ৩৬ মাসের FD (Fixed Deposit)-তে ৮.২৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে।

মূলত, ব্যাঙ্কটি ৭০০ দিনের বেশি এবং ৩৬ মাসের কম সময়ের আমানতের উপর ৮.২৫ শতাংশ সুদ প্রদান করছে। এই প্রসঙ্গে গত বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এক বিবৃতির মাধ্যমে DCB Bank জানিয়েছে যে, তাদের সর্বশেষ ফিক্সড ডিপোজিটে সুদের হার প্রবীণ নাগরিকদের আকর্ষণীয় রিটার্ন অর্জনের সুযোগ দেবে।

১ লক্ষ টাকার জমার ওপর ২৭ হাজারের বেশি সুদ মিলবে: ফিক্সড ডিপোজিট ক্যালকুলেটর থেকে জানা গিয়েছে যে, DCB ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের তিন বছরের জন্য এফডি-তে ১ লক্ষ টাকা বিনিয়োগের ক্ষেত্রে ২৭,৭৬০ টাকা সুদ দিচ্ছে। ব্যাঙ্ক জানিয়েছে যে, সিনিয়র সিটিজেন এফডি ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য উচ্চ আয়ের সুযোগ দেয়।

ব্যাঙ্কের সুদের হার জেনে নিন: DCB ব্যাঙ্কে ৭০০ দিনের জন্য ২ কোটি টাকার কম জমা রাখলে, প্রবীণ নাগরিকরা বার্ষিক ৭.৬০ শতাংশ হারে সুদ পেতে পারেন। অপরদিকে, ব্যাঙ্কটি ৭০০ দিন থেকে ৩৬ মাসের কম সময়ের জন্য বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে ৮.২৫ শতাংশের উচ্চ সুদের হারের সুযোগ দেয়।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, প্রবীণ নাগরিকদের কাছে দীর্ঘমেয়াদী FD বুক করার বিকল্পও উপলব্ধ রয়েছে। উদাহরণস্বরূপ, ৩৬ মাস থেকে ৬০ মাস পর্যন্ত বার্ষিক ৭.৭৫ শতাংশ হারে সুদ পাওয়া যেতে পারে। শুধু তাই নয়, DCB Bank বেসরকারি খাতের ব্যাঙ্কগুলির মধ্যে সর্বোচ্চ ফিক্সড ডিপোজিট রেটের সুবিধা দিচ্ছে। পাশাপাশি, DCB Bank FD-এর মাধ্যমে, প্রবীণ নাগরিকরা মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক বা বার্ষিক ভিত্তিতে সুদ প্রদানের বিকল্পগুলি বেছে নেওয়ার সুযোগ পান। এছাড়াও, তাঁরা সরাসরি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে সুদ স্থানান্তর করার সুবিধাও পেয়ে যান।

Fixed Deposit Calculator,Fixed Deposit Rate,FD Rate,Money,India,National,Indian Rupees,senior citizen,DCB Bank,Interest,MCLR,Fixed Deposit,Bank

DCB Bank-এর MCLR রেট: ইতিমধ্যেই এই ব্যাঙ্ক বিভিন্ন সময়ে Marginal Cost of Funds based Lending Rate অর্থাৎ MCLR ০.২৭ শতাংশ বাড়িয়েছে। এমতাবস্থায়, ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া ব্যয়বহুল হয়ে উঠবে। ইতিমধ্যেই এই নতুন রেট গত ৫ নভেম্বর, ২০২২ থেকে কার্যকর হয়ে গিয়েছে। এমতাবস্থায়, ব্যাঙ্কের তরফে গত শুক্রবার স্টক এক্সচেঞ্জগুলিকে জানানো হয়েছে যে, বর্তমানে এক বছরের MCLR হল ৯.৯৬ শতাংশ। যা এবার ১০.২৩ শতাংশ হবে। একইভাবে, এক মাস, ৩ মাস এবং ৬ মাসের জন্য MCLR হবে যথাক্রমে ৯.৬৩ শতাংশ, ৯.৭৯ শতাংশ এবং ১০.০২ শতাংশ। এদিকে, একদিনের MCLR হবে ৯.৫৮ শতাংশ।

Related Articles