টাইমলাইনটাকা পয়সাভারত

জারি হল নতুন নির্দেশিকা, লাগু হবে পোস্ট অফিস একাউন্ট হোল্ডারদের ওপর

বাংলা হান্ট ডেস্ক: অ্যাকাউন্ট ক্লোজ করার ক্ষেত্রে এবার প্রয়োজন হবে পাসবুকের। পাসবুক ছাড়া কিছুতেই বন্ধ করা যাবে না অ্যাকাউন্ট! ইতিমধ্যেই এই বিষয়ে জারি করা হয়েছে নতুন নিয়ম। তবে, বর্তমানে এই নিয়মটি কার্যকরী হবে পোস্ট অফিসের ( india post ) ক্ষেত্রে।সম্প্রতি, পোস্ট অফিসের তরফে জানানো হয়েছে যে, আপনার যদি পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকে এবং সেই অ্যাকাউন্ট যদি ম্যাচিওর করে যায়, সেক্ষত্রে সমস্ত টাকা তুলে অ্যাকাউন্ট বন্ধ করার ক্ষেত্রে আপনাকে এবার পাসবুক জমা করতেই হবে।

পোস্ট অফিসের জনপ্রিয়তা নাগরিকদের কাছে চিরকালীন। ব্যাঙ্কের তুলনাতেও এখানে সুদের হার অনেকটাই বেশি। তাই সাধারণ মানুষ টাকা রাখার ক্ষেত্রে এখনও পোস্ট অফিসকেই এগিয়ে রাখেন। এমতাবস্থায়, নতুন এই নিয়ম শুরু করল পোস্ট অফিস।

পাশাপাশি, আরও জানা গিয়েছে যে, নিজেদের স্থানীয় ব্রাঞ্চ, অথবা মেইন ব্রাঞ্চ প্রতিটি ক্ষেত্রেই এই নিয়ম জারি করা হচ্ছে। অর্থাৎ, আপনার যে অ্যাকাউন্টটি রয়েছে, সেই অ্যাকাউন্ট যদি আপনি নিজেদের স্থানীয় ব্রাঞ্চ অথবা অন্য কোনো ক্ষেত্র থেকে বন্ধ করতে চান, প্রতিটি ক্ষেত্রেই এই নিয়ম জারি করা হবে বলে জানিয়েছে পোস্ট অফিস।

চলতি মাসের ১৩ তারিখ পোস্ট অফিসের তরফে এই ঘোষণা করা হয়েছে। নতুন এই নিয়মে টাইম ডিপোজিট অ্যাকাউন্ট বন্ধ করার ক্ষেত্রে অথবা যে অ্যাকাউন্ট ম্যাচিওর করেনি সেই অ্যাকাউন্টও বন্ধ করার সময় পাসবুক জমা দিতে হবে বলে জানিয়েছে তারা। অর্থাৎ, এখন থেকে পোস্ট অফিসের কোনো গ্রাহকই আর পাসবুক জমা না করে অ্যাকাউন্ট বন্ধ করতে পারবেন না।

এছাড়াও, পোস্ট অফিসের সমস্ত ধরনের স্কিমগুলির ক্ষেত্রেও এই নিয়ম জারি হতে চলেছে বলে জানানো হয়েছে। RID, MIS, Kisan Vikas Patra, National Saving Scheme, Senior Citizen Savings Scheme ছাড়াও অন্য সমস্ত সেভিং স্কিমগুলিতেও লাগু হচ্ছে এই নিয়ম।

Related Articles

Back to top button