টাইমলাইনআন্তর্জাতিক

এই গ্রামে থাকতে গেলে কেটে বাদ দিতে হয় শরীরের একটি অঙ্গ! জেনে নিন কেন

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্বে এমন একটি গ্রাম আছে যেখানে থাকতে গেলে সবাইকে কেটে বাদ দিতে হয় শরীরের একটি অংশ। শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। ওই গ্রামে গিয়ে বেঁচে থাকতে চাইলে এটাই শর্ত। আর এই শর্ত যারা মানতে অস্বীকার করেন, তাঁদেরকে সেই গ্রামে ঢুকতেই দেওয়া হয় না।

কথা হচ্ছে বরফের পাহাড় দ্বারা ঘেরা আন্টার্কটিকা (Antarctica) গ্রাম ভিলা লাস এস্ট্রেলাসের। এই গ্রামে দীর্ঘকাল যাঁরা বসবাস করছেন তাঁদের জন্য শর্ত হল অ্যাপেন্ডিক্স (Appendix) অপারেশন করতে হবে। প্রায় 100 জন লোকের বসবাস এই গ্রামের নিয়মটি এতটাই কঠোর যে, বিজ্ঞানী থেকে শুরু করে সেনা কর্মকর্তা এবং তাদের পরিবারের লোকেরা পর্যন্ত এই নিয়মটি মেনে চলেন।

Appendix Operation necessary for entry in Villas Las Estrellas

এখন মনে হতে পারে এমন অদ্ভুত নিয়মের কি কারণ! জানিয়ে দি, এই নিয়মের পিছনে একটি বিশেষত্ব রয়েছে। যা হল, এই গ্রামের আশেপাশে কোনও হাসপাতাল নেই। এখান থেকে নিকটতম যে হাসপাতালটি রয়েছে তা কিং জর্জ দ্বীপে, যা গ্রাম থেকে প্রায় ১০০০ কিলোমিটার দূরে। এই হাসপাতালে পৌঁছতে তুষার ঝড়, পাহাড় এবং বিপজ্জনক পথ অতিক্রম করতে হয়। এমনকি সেই হাসপাতালেও মাত্র কয়েকজন চিকিৎসক রয়েছেন, তবে যেখানে কোনও সার্জন নেই। এমন পরিস্থিতিতে যদি কেউ অ্যাপেন্ডিক্সে ব্যথা পান তবে তার প্রাণ হারানোর আশঙ্কা থাকে, এজন্যই এই  বিধি তৈরি করা হয়েছে ওই গ্রামের জন্য।

Why Appendix removed necessary Before you go in Antarctica?

প্রসঙ্গত, অ্যাপেনডিসাইটিস হল শরীরের একটি পরিশিষ্ট অন্ত্রের অংশ। যার এক প্রান্ত উন্মুক্ত এবং অপরটি বন্ধ থাকে। এটি একটি স্থূল অঙ্গ, অর্থাৎ শরীরে এর কোনও প্রয়োজন নেই। প্রায়শই খাবারের একটি কণা এর দ্বারা আটকে যায় এবং পচে যায়, যার কারণে এটি সংক্রামিত হয়। এর ব্যথা সহ্য করাও সহজ নয়। যদি আরও বেশি দিন এই সংক্রমণ অব্যাহত থাকে তবে পরিশিষ্টও ফেটে যেতে পারে এবং তা মারাত্মকও হতে পারে। এ কারণেই পরিশিষ্টগুলি একটি অপ্রয়োজনীয় অংশ হিসাবে বিবেচিত হয় এবং এটি অপসারণের জন্য জোর দেওয়া হয়।

Trouble while a woman is pregnant!

জানা গিয়েছে, চিলির সেনাবাহিনী, বিজ্ঞানী এবং চিকিৎসকরা এই গ্রামে ঘুরতে থাকেন। তাদের বহু বছর ধরে সেখানকার সেনা ঘাঁটিতে থাকতে হয়, যার কারণে তাঁদের পরিবারও সঙ্গে আসে। আর তাঁদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এমন আজব আইন সেখানে জারি রয়েছে। শুনলে অবাক হবেন, ওই সমস্ত পরিবারের মহিলারা গর্ভবতী না হওয়া উচিত বলে পরামর্শ দেওয়া হয় সেখানে। কারণ চিকিৎসা সুবিধার অভাবে তা বিপজ্জনক হতে পারে। তবে এ বিষয়ে কোনও লিখিত আদেশ নেই।

Back to top button