টাইমলাইনপশ্চিমবঙ্গ

চাইলে বাড়িতে থেকেই করোনা চিকিৎসা করতে পারেন,সরকারের তো কিছু লিমিট রয়েছেঃ মমতা ব্যানার্জী

বাংলাহান্ট ডেস্কঃ মারণ ব্যাধী করোনা ভাইরাসের (COVID-19) চিকিৎসা বিষয়ে নতুন পদ্ধতির কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee)। বললেন, ‘কোন ব্যক্তি চাইলে ঘরে থেকেই করতে পারেন করোনা চিকিৎসা। নিজের বাড়িতেই কোয়ারেন্টিন থেকে এই কাজ করতে পারেন’। সোমবার নবান্ন থেকে এক সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন তিনি।

করোনা ভাইরাসের চিকিৎসা নিয়ে হিমশিম খাচ্ছে চিকিৎসকরা। দিনে দিনে বেড়েই চলেছে এই মহামারিতে আক্রান্তের সংখ্যা। কোয়ারেন্টিনে রাখা হচ্ছে লক্ষ লক্ষ মানুষকে। তবে বর্তমানে জায়গারও সমস্যা হচ্ছে। তো সেই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, ‘যাদের বাড়িতে থাকার বেশি জায়গা আছে, তারা নিজেদের বাড়িতে হোম কোয়ারেন্টিনে থাকতে পারেন। করোনা আক্রান্ত ব্যক্তিরা চাইলে নিজের বাড়িতে থেকে আইসোলেশনেও থাকতে পারেন। এভাবে বাড়িতে থেকে চিকিৎসা করতে পারেন। অনেক সময় হাসপাতালে বিভিন্ন রকম রোগীর মধ্যে থাকলে, শরীরে আরও সমস্যা হতে পারে। তাই বাড়িতে পরিস্কার পরিচ্ছন্ন ভাবে নিজের চিকিৎসা করতে পারেন’।

তিনি আরও জানান, ‘সরকারের একটা লিমিটেড জায়গা রয়েছে। কিন্তু লক্ষ লক্ষ মানুষকে তো আর কোয়ারেন্টিন করা যায় না। তাই যদি মনে করেন অন্য কারুর সাথে না মিশে, বাড়িতে থেকেই চিকিৎসা করাবেন, তাহলে অবশ্যই তা করাতে পারেন। পৃথিবীতে কিন্তু অনেক জায়গায় এরকম হোম কোয়ারেন্টিনে রয়েছেন বহু মানুষ। এমনকি আক্রান্ত ব্যাক্তিরাও বাড়ীতে কোয়ারেন্টিনে রয়েছেন’।

মুখ্যমন্ত্রীর এই বক্তব্যে নানা দ্বিমত তৈরি হয়েছে। সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়া এই মারণ রোগ বাড়িতে থেকে চিকিৎসা করাতে যদি এই রোগ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে, তাঁর দায় কে নেবে? বিশেষজ্ঞরা যেখানে এই রোগের চিকিৎসায় নাজেহাল হয়ে যাচ্ছেন, সেখানে সাধারণ মানুষ এই সমস্যায় কিভাবে নিজেদের সামলাবেন?

Back to top button