টাইমলাইনভারতরাজনীতি

IIT বম্বে থেকে ইঞ্জিনিয়ার, ISIS যোগ! চমকে দেবে গোরক্ষনাথ মন্দিরে হামলাকারী মোর্তাজা আব্বাসের আসল পরিচয়

বাংলা হান্ট ডেস্ক : গোরক্ষপুরের গোরক্ষনাথ মন্দিরে (Gorakhnath Temple Attack) হামলাকারী মুর্তজা আব্বাসের (Ahmad Murtaza Abbasi) বিরুদ্ধে শাস্তি ঘোষণা করেছে এনআইএ আদালত। মুর্তজাকে মৃত্যুদণ্ড (Death Sentence) দেয় আদালত। মুর্তজার বিরুদ্ধে ইউএপিএ-এর আওতায় মামলা করা হয়। অনেক আগেই আদালত তাকে সন্ত্রাসবাদী হিসাবে বিবেচনা করে। সোমবার শুনানির জন্য মুর্তজা আব্বাসকে কড়া নিরাপত্তার মধ্যে লখনউয়ের এনআইএ আদালতে আনা হয়। ২০২২ সালের এপ্রিল মাসে গোরক্ষনাথ মন্দিরে হামলা চালায় মুর্তজা। ৬০ দিন শুনানির পর সাজা ঘোষণা।

crockex

২০১৫ সালে আইআইটি-মুম্বই থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রি লাভ করে আহমেদ মোর্তাজা আব্বাসি। তারপর দুটি প্রথম সারির তথ্যপ্রযুক্তি সংস্থায় চাকরিও করেছিল গোরখপুরের সিভিল লাইন্স এলাকারই বাসিন্দা মোর্তাজা। তার পরিবারের দাবি, দীর্ঘদিন ধরে মানসিক সমস্যায় ভুগছিল সে। ২০১৭ সাল থেকেই মানসিক স্বাস্থ্যের সমস্যায় জর্জরিত ছিল। যার জেরে স্ত্রীর সঙ্গেও সম্পর্ক খারাপ হয়। এমনকি তাঁদের বিবাহ বিচ্ছেদও হয়ে যায়। একাধিক চিকিৎসকের পরামর্শ নেয় সে। তবে লাভের লাভ কিছুই হয়নি। এনআইএ-র বিশেষ আদালত অবশ্য আহমেদ মোর্তাজা আব্বাসির মানসিক স্বাস্থ্যগত সমস্যার যুক্তি মানেনি।

abbas 2

এ ঘটনায় মুর্তজার বাবা সংবাদমাধ্যমকে জানান যে তাঁর ছেলে মানসিকভাবে অসুস্থ। সে মোটেই স্থিতিশীল নয়। একা থাকতে পারেন না। তারবাবা আরও জানান মুর্তজা ছোটবেলা থেকেই অসুস্থ, অবশ্য তখন তা বোঝা যায়নি। ২০১৮ সাল নাগাদ এই রোগটি ভয়াবহ রূপ নেয়। চাকরির পেলেও মুর্তজা দুই মাস কাজেই যায়নি। তার চিকিৎসা করেও কোনও লাভ হয়নি।

এরপরই উঠে আসে মোর্তজার সম্পর্কে বিস্ফোরক কিছু তথ্য। জানা যায়, তার সঙ্গে প্রত্যক্ষ যোগ ছিল আইএসআই-র। শুধু তাই নয়, আইএসআই এর একজন লোন উলফ বা আত্মঘাতী হামলাকারীও ছিল সে। এই ভয়ংকর জঙ্গি মোর্তাজা আব্বাসকেই এদিন মৃত্যুদন্ড দিল আদালত।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker