fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

মাইক্রোসফটের কাছে বিক্রি হচ্ছে TikTok, ফিরতে পারে ভারতেও

বাংলা হান্ট ডেস্কঃ ডেটা সিকিউরিটির মামলা বিবাদিত চাইনিজ শর্ট ভিডিও অ্যাপ টিকটক (Tiktok) আমেরিকার মালিকাধিন থাকার জন্য রাজি হয়ে গেছে। গত একমাস ধরে চলা দীর্ঘ আলোচনার পর টিকটকের পেটেন্ট কোম্পানি বাইটডান্স এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে টিকটক জানিয়েছিল যে, তাঁরা আমেরিকায় নিষিদ্ধ হওয়ার থেকে রক্ষা পেতে কিছু অংশিদারিত্ব বিক্রি করতে পারে। কিন্তু এরজন্য আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প রাজি হচ্ছিলেন না আর আজই তিনি টিকটককে আমেরিকার নিষিদ্ধ করতেন। কিন্তু সময় থাকতেই টিকটক আংশিক না, সম্পূর্ণ আমেরিকার মালিকাধিন হওয়ার জন্য প্রস্তুত হয়ে যায়। মাইক্রোসফট (Microsoft) আর টিকটকে (Tiktok) মধ্যে এই চুক্তি পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের হচ্ছে বলে জানা যাচ্ছে।

সংবাদ সংস্থা রয়টার্স অনুযায়ী, আমেরিকায় এখন টিকটকের ব্যবহারকারী ডেটার দায়িত্ব এখন মাইক্রোসফটের কাঁধে থাকবে। টিকটকের ব্যবহারকারী ডেটা মাইক্রোসফটের সার্ভারে স্টোর হবে। পরিস্কার ভাষায় বলতে গেলে, বাইট ড্যান্স নিজেদের উপর থেকে চীনের তকমা ঝেড়ে ফেলে দিয়েছে। যদিও মাইক্রোসফটের সাথে হওয়া এই চুক্তি নিয়ে এখনো পর্যন্ত মাইক্রোসফট আর টিকটকের তরফ থেকে কোন আধিকারিক বয়ান সামনে আসেনি।

জানিয়ে দিই, ভারতের পর আমেরিকা টিকটকের জন্য দ্বিতীয় বৃহত্তম বাজার। আমেরিকায় টিকটকের মাসিক অ্যাক্টিভ ব্যাবহারকারীদের সংখ্যা আট কোটি। আর এই কারণে কোম্পানির এই সিদ্ধান্ত বড়সড় ক্ষতির হাত থেকে নিজেদের বাঁচিয়ে দিলো। এর সাথে সাথে ভারতে টিকটকের আবারও ফেরত আসার আশা জাগল।

Back to top button
Close