টাইমলাইনভারত

পাকিস্তানের মাথায় হাত,চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে মোদীর সাক্ষাৎ, আমেরিকার পর চীন!

 

বাংলা হান্ট ডেস্ক : ভারত চীন সম্পর্কের তিক্ততা নিয়ে মিষ্টতা নিয়ে পাকিস্তান বরাবরই কেন সজাগ থাকে। চিনে পাকিস্তানি অনেক মুসলিম সম্প্রদায়কে হত্যার প্রতিবাদে এবং অত্যাচারের প্রতিবাদ উঠেছে ইতিমধ্যেই। আমেরিকায় ট্রাম্পের সাথে সখ্যতা গোটা বিশ্বকে চোখ ধাঁধিয়ে দিয়েছে। ইমরান খান যতই আমেরিকার দ্বারস্থ হোক না কেন কাশ্মীর ইস্যুতে নীরব আমেরিকা দাঁড়ায়নি তাদের সাথে।আতংবাদি ইসুতে আফগানিস্তান থেকে কিছুদিন আগেই এক আতংবাদি কে হত্যা করেছে ট্রাম সরকার। অন্যদিকে চীনের সাথে আমেরিকার এক কূটনৈতিক যুদ্ধ এগিয়ে চলেছে। ভারতের সাথে বাণিজ্যিক সম্পর্ক চীনের বরাবরে নির্ভর করতে হয় তা প্রমাণিত।

 

এদিকে কাশ্মীরের 370 ধারা 35 এ নিয়ে কোনো মুখ খুলে নি চীন। প্রকারন্তরে তারা পাকিস্তানকে বুঝিয়ে দিয়েছে এ ভারতের সাথে তাদের সখ্যতা প্রয়োজন রয়েছে।

শুক্রবার ভারতে পা রাখবেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এ নিয়ে দ্বিতীয়বারের মতো অনানুষ্ঠানিক সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন তিনি। এর আগে গত বছরের এপ্রিলে চীনের উহান শহরে এই দুই নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। সে সময়ই ভারতে সফরের জন্য শি জিনপিংকে আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি।

Leave a Reply

Close
Close