আন্তর্জাতিকটাইমলাইন

নিজের দেশকেই বিপদে ফেললেন ইমরান খান, ইসরায়েল ও পাকিস্তানের শত্রুতাকে উস্কে করলেন বিতর্কিত মন্তব্য

বাংলাহান্ট ডেস্কঃ ভারত ইসরায়েল হোক কিংবা আমেরিকা ইসরায়েলের বন্ধুত্বের কথা আন্তর্জাতিক মহলে যেমন চর্চিত, তেমনই ইসরায়েলের ক্ষমতার কথাও চর্চিত হয়। সম্মানের সঙ্গে ইসরায়েলের নাম নেওয়া হয়। কিন্তু পাকিস্তানের সামনে ইসরায়েলের নাম নিলেই তাদের মুখ ছোট হয়ে যায়।

ইসরায়েলকে মান্যতা দেওয়ার বিষয়ে ইমরান খানের বক্তব্য
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দাবি করেছেন, ইসরায়েলকে মান‍্যতা দেওয়ার জন্য পাকিস্তানকে চাপ দেওয়া হচ্ছে। এক নিউজ চ্যানেলে সাক্ষাতকার দেওয়ার সময়, নিজেকে লাইম লাইটে আনার জন্য ইমরান খান এমন মন্তব্য করেন। তিনি বলেন, UAE এবং বেহেরিনের সঙ্গে আরব দেশ ইসরায়েলকে মান্যতা দেওয়ার পর ইসরায়েলকে মান্যতা দেওয়ার জন্য পাকিস্তানকেও জোর দেওয়া হচ্ছে। কিন্তু পাকিস্তান সরকার তা খারিজ করে দিয়েছে।

ইসরায়েল এবং পাকিস্তানের শত্রুতা
ইসরায়েল গঠিত হওয়ার পর থেকেই পাকিস্তান এবং ইসরায়েলের শত্রুতার কথা শোনা যায়। যখন ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী নিজেদের দেশকে United Nation-এ সামিল করাতে অন্যদেশের সমর্থন দাবি করেছিল, তখন পাকিস্তান ইসরায়েলকে সাহায্য করতে রাজি হয়নি। ১৯৫২ সালে থেকেই পাকিস্তান এবং ইসরায়েলের মধ্যে শত্রুতার শুরু।

ইসরায়েলের সঙ্গে মিত্রতা করছে আরবীয় দেশসমূহ
বর্তমান সময়ে পাকিস্তান নিজের জায়গায় দাঁড়িয়ে থাকলেও, ইসরায়েল নিজেকে অনেকটাই এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছে। একের পর এক প্রায় আরবীয় দেশ ইসরায়েলের সঙ্গে মিত্রতা করে নিচ্ছে। জানা গিয়েছে প্রায় ৯ টি দেশ ইসরায়েলের সঙ্গে মিত্রতা করার জন্য এগিয়ে রয়েছে। কিন্তু এদিকে পাকিস্তান নিজের জায়গায় স্থির থেকে নিজের ঠুনকো ক্ষমতা প্রদর্শন করে যাচ্ছে।

Back to top button