আন্তর্জাতিকটাইমলাইনভারত

সক্রিয় মুডে ভারত সরকার, LAC তে রাস্তা নির্মাণের জন্য দিল ১৭০০ কোটি টাকার মঞ্জুরি

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (India) চীন (China) সীমা বিবাদের মধ্যে নিজেদের আরও সুরক্ষিত করতে চলেছে ভারত। সেইমত উত্তরাখণ্ড (Uttarakhand) সীমান্ত এলাকায় রাস্তা নির্মানের জন্য মোট ৩৪০ কোটি টাকা অনুদানও দেওয়া হয়েছে। এই রাস্তা নির্মানের পর সীমান্ত সুরক্ষিত ছাড়াও ওই অঞ্চলের নাগরিকরাও উপকৃত হবেন।

সুরক্ষার কারণে নির্মিত এই রাস্তা তৈরির বরাত দেওয়া হয়েছে বর্ডার রোডস অর্গানাইজেশনকে। এই রাস্তা নির্মানের বিষয়ে সীমান্ত সড়ক উন্নয়ন বোর্ডের মহাপরিচালক লেঃ জেনারেল হরপাল সিং জানিয়েছেন, উত্তরাখণ্ডে রাস্তা নির্মানের জন্য ৩৪০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।

রাস্তা নির্মানের জন্য নিয়োজিত অর্থ অনুদান
উত্তরাখন্ডের রাস্তা নির্মান ছাড়াও জম্মু ও কাশ্মীরের রাস্তা নির্মানের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক বিআরওকে ১৩৫৭.১০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। এছাড়াও জম্মু ও কাশ্মীর, লাদাখ, সিকিম এবং তামিলনাড়ু রাজ্য লোক নির্মান বিভাগের পক্ষ থেকে বড় রাস্তার কাজের জন্য ৭১ কোটি অতিরিক্ত অর্থ অনুদান দিয়েছে। উপজাতি উপ-পরিকল্পনার আওতায় নাগাল্যান্ডের অর্থ অনুমোদন বাড়িয়ে দেওয়া হয়েছে। পূর্বে ছিল ১০৮১ কোটি টাকা, কিন্তু বর্তমানে সেই পরিমাণ বাড়িয়ে ১৯৫৫ কোটি টাকা দেওয়া হয়েছে।

 

উন্নতি হবে পর্যটন শিল্পে
উত্তরাখণ্ড সীমান্ত এলাকায় এই রাস্তা নির্মিত হওয়ার পর ওই অঞ্চলে পর্যটন ক্ষেত্রও অনেক বেশি উন্নত হবে বলে আশা করা যাচ্ছে। ওই অঞ্চলে এমন অনেক জায়গা আছে, সেখানে পর্যটকরা সহজে যেতে পারেন না। সেই সব জায়গায় এই রাস্তার মাধ্যমে খুব সহজেই তারা পৌঁছাতে পারবে এবং সর্বোপরি উচ্চ হিমালয়ের উপত্যকায়ও পৌঁছাতে পারবে পর্যটকরা। অপরদিকে গ্রামবাসীদের জীবন যাত্রাও অনেক পরিবর্তন ঘটবে। সহজেই তারা এক জায়গা থেকে অন্যত্র যেতে পারবে।

রক্ষিত হবে নাগরিকদের জীবন
অন্যদিকে কেন্দ্রের পরিকল্পনা অনুসারে, রাজ্যের চামোলি, পিথোরাগড়, চম্পাওয়াত, উত্তরকাশি এবং চামেলির কাছাকাছি প্রায় ১১০০ কিলোমিটারের ২৭ টি রাস্তা নির্মান করার প্রস্তাব পাশ করা হয়েছে। যার মধ্যে বেশ কয়েকটি রাস্তা নির্মানের কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। এই রাস্তা নির্মানের মাধ্যমে অন্ত্র রাষ্ট্রীয় যোগাযোগ এবং ওই অঞ্চলের নাগরিকদের সুরক্ষার বিষয়ে সচেতন হওয়া যাবে।

Back to top button