টাইমলাইনআন্তর্জাতিক

করোনাতে হল কুকুরের মৃত্যু, সংক্রমণের ঝুঁকি রয়েছে সিংহ,বাঘ এবং বিড়ালেরও

বাংলাহান্ট ডেস্কঃ করোনা থাবা এবার কুকুরের (Dog) উপরও। নিউ ইয়র্কের (New York) স্টেটন দ্বীপে এক কুকুরের মৃত্যুর পর জানা গেল করোনা সংক্রমণ ছিল ওই কুকুরের দেহে। এই ঘটনাকে কেন্দ্র করে উদ্বেগ বাড়ছে। মানুষের থেকে ছড়িয়ে পড়া রোগ যদি এবার পশু পাখির মাধ্যমেও ছড়াতে থাকে, তাহলে তা সামলানো অসম্ভব হয়ে পড়বে।

শ্বাসকষ্টের সমস্যা ছিল কুকুরটির
নিউ ইয়র্কের স্টেটন দ্বীপের সাত বছর বয়সী জার্মান শেপার্ড প্রজাতির কুকুর বডি গত জুলাইয়ে মারা যায়। রবার্ট মাহুনি জানিয়েছিলেন, বডির গত এপ্রিলের মাঝামাঝি সময় থেকেই শ্বাসকষ্টের সমস্যা ছিল। এরপর তাঁকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

অস্তিত্ব ছিল করোনা ভাইরাসের
গত ১১ ই জুলাই বমি বমি ভাব বেড়ে যাওয়া এবং শ্বাসকষ্টের অস্বস্তি বেড়ে যাওয়ার ফলে মৃত্যু হয় বডির। মার্কিন কৃষি বিভাগের তরফ থেকে তদন্ত করে দেখা গেছে, কুকুরটির দেহে করোনা ভাইরাসের অস্তিত্ব ছিল। তবে রক্ত পরীক্ষা করে জানা যায়, মৃত্যুর কারণ লিম্ফোমা ক্যান্সারও হতে পারে।

সংক্রমণের হিসাব
রিপোর্ট বলছে মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও অবধি ২৫ টি কুকুর, ১০ বিড়াল, একটি বাঘ এবং একটি সিংহের মধ্যে করোনার ভাইরাসের অস্তিত্বের সন্ধান পাওয়া গেছে। সেইসঙ্গে জর্জিয়ায় দুটি কুকুর এবং দক্ষিণ ক্যারোলিনায় ৬ টি কুকুরের মধ্যে করোনা সংক্রমণের খবর পাওয়া গেছে। তবে পশুদের দেহে এই ভাইরাস ঠিক কিভাবে ছড়িয়ে পড়েছে, সেবিষয়ে এখনও সঠিক তথ্য পাওয়া যায়নি।

Back to top button