আন্তর্জাতিকটাইমলাইন

মাস্ক না পরলে করোনায় মৃতদের জন্য খুঁড়তে হবে কবর! কড়া শাস্তির নিদান এই দেশে

বাংলা হান্ট ডেস্কঃ গোটা বিশ্বে করোনা ভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে। ভারতেও (India) লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তদের সংখ্যা। বিশ্বের অনেক দেশই করোনার ভ্যাকসিন (Coronavirus Vaccine) আবিস্কার করার জন্য রাতদিন এক করে দিচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত সেরকম সফলতা অর্জন হয়নি। যদিও রাশিয়া দাবি করেছে যে, তাঁরা করোনার ভ্যাকসিন বানিয়ে ফেলেছে। স্পুটনিক ৫ নামের ওই করোনা ভ্যাকসিন এমাস থেকে গোটা দেশে গণহারে দেওয়া হবে।

যদিও, রাশিয়ার ভ্যাকসিনের উপর খুব একটা সন্তুষ্ট না বিশ্ব স্বাস্থ্য সংগঠন সমেত বিশ্বের কোন দেশই রাশিয়ার ভ্যাকসিনের উপর বিশ্বাস রাখতে পারেনি। আরেকদিকে রাশিয়া তাঁদের ভ্যাকসিন ভারতে পাঠাচ্ছে প্রয়োগের জন্য। এবং এই প্রয়োগ সফল হলে ভারতের কোম্পানি গুলো দ্বারা ব্যাপক হারে ভ্যাকসিন প্রস্তুতির পরিকল্পনা রয়েছে তাঁদের।

তবে এসবের থেকে আলাদা ইন্দোনেশিয়ায় (Indonesia) এক আজব নিয়ম জারি করা হয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ইন্দোনেশিয়ায় মাস্ক না পরা ব্যাক্তিদের এক আলাদা ধরনের সাজা দেওয়া হবে। জানা গিয়েছে যে, মাস্কের নির্দেশিকা লঙ্ঘন করলে দোষী ব্যাক্তিকে দিয়ে মৃত করোনা রোগীর জন্য কবর খোঁড়ানো হবে। ইন্দোনেশিয়ার এই নির্দেশ এখন গোটা বিশ্বের চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

ইন্দোনেশিয়ার ইস্ট জাবা প্রান্তের প্রশাসন মাস্ক না পরা ব্যাক্তিদের জরিমানা হিসেবে করোনায় মৃত ব্যাক্তিদের জন্য কবর খোঁড়ার নির্দেশিকা জারি করেছে। সেখানকার আটজন ব্যাক্তি মাস্ক পরবে না বলে জানানোর পর তাঁদের একটি গ্রামে সাজা হিসেবে কবর খুঁড়তে দেওয়া হয়েছিল। জানিয়ে দিই, ওই দেশে করোনায় মৃত ব্যাক্তিদের শেষকৃত্যে কারোর অংশ নেওয়ার অনুমতি নেই। আর এই কারণে কবর খোঁড়ার মানুষ পাওয়া মুশকিল হয়ে দাঁড়িয়েছে। সেই কথা মাথায় রেখে প্রশাসন এই নির্দেশিকা জারি করেছে।

Back to top button
Close