টাইমলাইনভারত

কোজাগরী লক্ষ্মী পুজোতে মেনে চলুন কিছু বিশেষ নিয়ম, মা লক্ষ্মীর কৃপা বর্তাবে আপনার উপর

বাংলাহান্ট ডেস্কঃ আজ কোজাগরী লক্ষ্মী পুজো (Kojagari Lakshmi puja)। ঘরে ঘরে চলছে তারই আয়োজন। সকাল থেকেই গৃহিণীরা উপোস থেকে মায়ের আগমনের তোরজোড় শুরু করে দিয়েছে। মা দূর্গা শ্বশুর বাড়ি ফিরে যাবার পর কেঁদে ওঠে সকলের মন। তাই বিষণ্ণ মনে একরাশ খুশি এবং সমৃদ্ধি নিয়ে মর্তে আসেন মা লক্ষ্মী।

মা লক্ষ্মীর পুজোর প্রচলন
কথিত আছে এক দোলপূর্ণিমার রাতে বৈকুণ্ঠে গিয়ে নারদ মর্তিবাসীর দুঃখের কথা লক্ষ্মী ও নারায়ণের কাছে বলেন। লক্ষ্মী দেবী বলেন মানুষের কুকর্মের ফলেই তাঁদের আজ এই পরিণতি। কিন্তু লক্ষ্মীদেবী নারদমুনির অনুরোধে মানুষের দুঃখকষ্ট ঘোচাতে মর্ত্যলোকে এলেন লক্ষ্মীব্রত প্রচার করতে। মর্ত্যলোকে এসে দেখলেন অবন্তী নগরে ধনেশ্বর নামে এক ধনী বণিক বাস করতেন। পিতার মৃত্যুর পর তার ছেলেদের মধ্যে বিষয়সম্পত্তি নিয়ে ঝামেলা হওয়ায় তাঁদের মা আত্মহত্যার করতে যাচ্ছিলেন। তখন লক্ষ্মী দেবী তাকে লক্ষ্মীব্রত করার উপদেশ দিয়ে বুঝিয়ে বাড়িতে ফেরত পাঠান।

এরপর ধনেশ্বরের স্ত্রী নিজের পুত্রবধূদের দিয়ে লক্ষ্মীব্রত করালেন। তারপরই তাদের সংসারের সব দুঃখ দূর হয়ে গেল। এই ভাবে ধীরে ধীরে অবন্তি নগর ছাড়িয়ে সমগ্র বিশ্বে লক্ষ্মী দেবীর মাহাত্ম্য কথা প্রচার হয়ে গেল। আবার লক্ষ্মী দেবীর কৃপায় মানুষের ভাড়ার কখনও শূণ্য হয় না। তাই সংসারের সুখ শান্তি এবং ধন রত্ন লাভের জন্য লক্ষ্মী দেবীর পূজা করা হয়।

লক্ষ্মীদেবীর ধ্যান মন্ত্র হল-
”ওঁ পাশাক্ষমালিকাম্ভোজ-সৃণিভির্ষাম্য-সৌম্যয়োঃ।
পদ্মাসনাস্থাং ধ্যায়েচ্চ শ্রিয়ং ত্রৈলোক্যমাতরম্।।
গৌরবর্ণাং সুরুপাঞ্চ সর্বলঙ্কার-ভূষিতাম্।
রৌক্মপদ্ম-ব্যগ্রকরাং বরদাং দক্ষিণেন তু”।।

মায়ের কৃপা
পুরাণ মতে, মা লক্ষ্মী (Lakshmi) যে বাড়িতে বিরাজ করেন, সেই বাড়িতে সুখ সমৃদ্ধি এবং অর্থ ভাণ্ডার উপছে পড়ে। দেবতা নারায়ণ পত্নী লক্ষ্মী অর্থ সম্পদের দেবী। সংসারে অর্থ এবং শান্তি প্রতিষ্ঠায় সকল মহিলারা মা লক্ষ্মীর ব্রত পালন করে থাকেন। বাড়ির মহিলারা পূজা শেষে পাঁচালি পড়ে মা লক্ষ্মীকে আহ্বান করেন। মা লক্ষ্মীর আশির্বাদে সেই গৃহস্থের সংসারে শ্রীবৃদ্ধি হয়। সংসারে সুখ এবং শান্তি প্রতিষ্ঠা হয়।

মা লক্ষ্মীকে ডাকার পদ্ধতি
ঘরে ঘরে মা লক্ষ্মীর পায়ের আলপনা এঁকে, জলপূর্ণ ঘট, আমপল্লব, প্রদীপ এবং ধূপ সহযোগে কোজাগরী লক্ষ্মী পুজোতে (Kojagari Lakshmi puja) মা লক্ষ্মীর আরাধনা করুন। মা বেশি আওয়াজ পছন্দ করেন না, তাই শান্ত মনে মাকে ডাকুন। তাহলে মা লক্ষ্মীর কৃপা আপনার উপর বর্তাবে। মা লক্ষ্মীর কৃপায় আপনার সংসারে শান্তি এবং শ্রীবৃদ্ধি হবে।

Back to top button