fbpx
টাইমলাইনভারত

পেনশন ক্ষেত্রে এবার আয়করে ছাড় পাওয়া যাবে ১ কোটি টাকা পর্যন্ত

বাংলাহান্ট ডেস্কঃ  ন্যাশনাল পেনশন সিস্টেমে এবার আয়করে ছাড় পাওয়া যাবে ১ কোটি টাকা পর্যন্ত। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত। এত দিন এই প্রকল্পে আয়করে ছাড় পাওয়ার পরিমান ছিল ৫০ হাজার। ইতিমধ্যে ভারতে প্রায় ৫০ লাখ মানুষ এই প্রকল্পে যুক্ত। পাশাপাশি অটল পেনশন যোজনায় সর্বোচ্চ পেনশন ১০ হাজার টাকা পর্যন্ত বাড়ানোর সম্ভাবনাও রয়েছে।

সূত্র থেকে জানা যাচ্ছে এই দুই বিষয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে আবেদন করেছে কেন্দ্রীয় পেনশন নিয়ন্ত্রক সংস্থা পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি বা পিএফআরডিএ।ভারতের আয়কর আইনের আয়কর আইনের ৮০ সিসিডি (ওয়ান বি) ধারা অনুযায়ি এই প্রকল্পে টাকা রাখলে ৫০ হাজার টাকা পর্যন্ত আয়করে ছাড় পাওয়া যায়। ৮০ সি ধারায় এই ছাড়ের পরিমান দেড় লক্ষ টাকা পর্যন্ত।

সরকারি তথ্য অনু্যায়ি প্রায় ৫৪ লক্ষ ৩৭ হাজার এই স্কিমের অধীন । প্রকল্পটিতে বেসরকারি সংস্থার কর্মীদের পাশাপাশি রাজ্য ও কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাও টাকা রাখতে পারেন। রাজ্য সরকারি কর্মীরাই সবচেয়ে বেশী এই প্রকল্পে অংশ গ্রহন করেছেন।

পিছিয়ে পড়া ও অসংগঠিত জীবিকাবাহীদের সামাজিক সুরক্ষা দিতে অটল পেনশন যোজনা চালু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৮ থকে ৪০ বছর পর্যন্ত বয়সের ব্যক্তিরা ওই প্রকল্পে অংশ নিতে পারেন। ৬০ বছর বয়স পার হলে পেতে পারে এক  থেকে  পাঁচ হাজার টাকা। এবার সেই টাকার পরিমান ১০ হাজার পর্যন্ত করবার সম্ভাবনাও রয়েছে। প্রসঙ্গত, আয়কর ছাড়ের উর্ধ্বসীমা দেড় লাখ থেকে বাড়িয়ে অন্তত দু’লক্ষ টাকা করার জন্য দাবি উঠছে গত কয়েক বছর ধরেই।

Back to top button
Close