fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

লকডাউনের মধ্যে সবেবরাতের জন্য বড় পরামর্শ দিলেন ফিরহাদ হাকিম

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (corona) ঠেকাতে দেশজুড়ে চলছে লকডাউন (lockdown)। ভিড় এড়াতে বলছেন চিকিৎসকরা।এই প্রেক্ষাপটে সবে বরাতে ঘরে বসেই প্রার্থনার পরামর্শ দিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। পুরসভা সূত্রে খবর, সবে বরাতে কবরস্থানগুলি খোলা থাকলেও, সেখানে কোনও ধর্মীয় অনুষ্ঠান হবে না।

বাড়ির বাইরে গিয়ে নয়, কোনও খারাপ কিছু থেকে মুক্তি চেয়ে প্রার্থনা করুন ঘর থেকেই। আগামী ৯ এপ্রিল সবে বরাত। সেই উপলক্ষে লকডাউনের বিধি মেনে বাড়ি থেকে প্রার্থনা করতে সাধারণ মানুষের কাছে আবেদন জানাচ্ছেন  ফিরহাদ হাকিম।

পার্সি শব্দ ‘সবে’ মানে রাত, আরবি শব্দ ‘বরাত’ অর্থে নিষ্কৃতি পাওয়া। খারাপ কিছু থেকে নিষ্কৃতি চেয়ে সবে বরাতের রাতভর মসজিদ, কবরস্থানে গিয়ে প্রার্থনা করেন মানুষ।এখন লকডাউন চলছে। সকলকে বিধি মেনে ওই রাতে বাড়ি থেকেই প্রার্থনা করতে আবেদন জানালেন ফিরহাদ হাকিম। তিনি আরও জানান, কবর স্থানে অনেক মানুষ যান। এবছরটা বাড়িতে থেকেই আমরা সবেবরাত বাড়িতে থেকে পালন করব। এখন অনেক মসজিদ বন্ধ। তাই সবাই বাড়িতেই নামাজ পড়ছে। তেমন  আমি দেখলাম শীতলা পূজা, অন্নপূনা পূজা যা এবছর বাইরে হয়নি। সবাই নিজের মত করে বাড়িতেই করে নিয়েছে। কারন আমর অন্নপূর্ণা পুজাতে অনেক বাড়িতে নিমন্ত্রন থাকত কিন্তু এবার তা নেই আমার। আমার যদি সবাই আবার একত্র হয়ে যাই। তাহলে সংক্রমণটা বাড়বে। তাই সবার কাছে আমার আবেদন মসজিদে নয় বাড়িতে  থেকেই সবে বরাত পালন করুন।

 

Back to top button
Close
Close