fbpx
আন্তর্জাতিকটাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

ভারত চীন উত্তেজনার মধ্যে চীনের বিরুদ্ধে মুখ খুলল বঙ্গ সিপিএম

বাংলাহান্ট ডেস্কঃ চীন একদমই ঠিক কাজ করেনি, যুদ্ধ কোনকিছুর সমাধান হতে পারে না- এমনটা মন্তব্য করলেন সিপিএমের (CPIM) রাজ্য (West bengal) সম্পাদক সূর্যকান্ত মিশ্র (Surjya Kanta Mishra)। ভারত- চীন সীমান্তে লাদাখ অঞ্চলে আচমকা চীনের হামলায় শহীদ হয় দেশের ২০ বীর যোদ্ধা। পাল্টা ভারতের আঘাতেও খতম হয় চীনের ৪৩ সেনা।

গর্জে উঠল সিপিআইএম
এই ঘটনার পর থেকেই সমগ্র ভারত জুড়ে প্রতিবাদের ঝড় উঠতে থাকে। চীন বিরোধী মনভাবে ডাক দেয় ভারতবাসী। এরই মধ্যে হঠাৎ করেই জেগে ওঠে আইসিইউতে থাকা সিপিএম দল। নিজেদের দেশপ্রেমিক হিসাবে প্রমাণ করতে উঠে পড়ে লাগলেন সূর্যকান্ত মিশ্র-বিমান বসুরা। চীনের দালাল বলে তাঁদের উপর ওঠা অভিযোগের পাল্টা জবাবও দিলেন তারা।

চীনের পক্ষে নয় কমিউনিষ্ট পার্টি
‘পলিটব্যুরোর সিদ্ধান্ত ও আমাদের কাজ নিয়ে’ বুধবার এক ভার্চুয়াল সভা করেছিল বঙ্গ সিপিএম। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। বৈঠকে ভারতের উপর চীনের হামলার প্রতিবাদে সরব হয়ে তিনি বলেন, ‘৬২ সালের যুদ্ধের সময়ও তৎকালীন কমিউনিষ্ট পার্টি চীনের বিরুদ্ধতা করে জোট নিরপেক্ষতাকেই সমর্থন করেছিল। তবে এখন চীন যা করছে, তা একেবারেই ঠিক কাজ নয়। যুদ্ধ কোনদিন কোন সমস্যার সমাধান হতে পারে না’।

সিপিএম কখনই চীনের দালাল নয়
তিনি বলেন কূটণৈতিক আলোচনার মধ্যে দিয়ে এই সব সমস্যার সমাধান করা যেতে পারে। পাশাপাশি তিনি আরও বলেন, ‘সিপিআইএম আগেও রুশপন্থী ছিল না, আর এখনও নেই। তাই সিপিকে যে চীনের দালাল বলে সম্বোধন করা হত, তা সম্পূর্ণ ভুল। চীনের চেয়ারম্যান একদিনের জন্যও সিপিএমের চেয়ারম্যান ছিলেন না’। এরই সঙ্গে তিনি অরুণাচল নিয়ে চীনের দাবীকে অন্যায্য বলেও দাবী করেন। এই দাবী কখনই সমর্থন যোগ্য নয়।

Back to top button
Close