টাইমলাইনআবহাওয়া

করোনা আতঙ্কের মাঝেই বাংলায় প্রবেশ ঝড় বৃষ্টির, জেনেনিন কি আপডেট দিল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ শুরু হয়ে গেছে বৃষ্টি। গতকাল অর্থাৎ শনিবার রাত থেকেই শুরু হয়ে গেছে ঝোড়ো হাওয়াসহ প্রবল বৃষ্টিপাত। কোথাও কোথাও আবার বজ্রপাতও ঘটেছে। করোনা (COVID-19) পরিস্থিতি মকাবিলা করার জন্য সাধারণ মানুষ যখন গরম আবহাওয়ার আশায় রয়েছে, ঠিক তখনই প্রকৃতি মা তাঁর অন্য রূপ দেখালেন কলকাতাবাসীকে (Kolkata)।

শনিবার রাত থেকে শুরু হয়ে রবিবার ভোর রাত অবধি চলে এই প্রকৃতির তান্ডব। ভারী বৃষ্টিপাত, আর সঙ্গে দমকা হাওয়া। কোথাও আবার শিলাবৃষ্টিও হয়েছে। আবহাওয়াবিদরা আগেই জানিয়েছিলেন বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের পাশাপাশি পশ্চিমী ঝঞ্ঝার দাপটেই আবহাওয়ার পরিবর্তন হতে পারে। হতে পারে বজ্রপাত সহ প্রবল বৃষ্টিপাত। শনিবার থেকে শুরু হয়ে এই বৃষ্টিপাত চলবে রবিবার ও সোমবারও। কলকাতাসহ প্রায় সব রাজ্যেই হালকা থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর এবং দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির আশঙ্কা করছেন আবহাওয়া দফতর (Weather office)। তবে রাতের তাপমাত্রার বিশেষ কোন পরিবর্তন হবে না বলে জানায় তাঁরা।

শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা এবারে বাড়বে বলে জানিয়েছিল হাওয়া অফিস। বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়বে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তাপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে।

করোনা আতঙ্কে আতঙ্কিত সব রাজ্য। ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনও অবধি ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৩১৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ জনের। করোনা থাবা বসিয়েছে কলকাতাতেও। ইংল্যান্ড ফেরত দুই তরুণের দেহে এবং স্কটল্যান্ড ফেরত এক তরুণীর পাওয়া গেছে এই রোগের জীবাণু। আক্রান্তদের বেলেঘাটা আইডি হাসপাতালে চিকিৎসা করা হচ্ছে। তাঁদের পরিবারের লোকদেরও রাখা হয়েছে কোয়ারেন্টিনে। বিশেষজ্ঞদের মতে বাতাসে উষ্ণতার পরিমাণ বেশি থাকলে এই রোগের প্রভাব বিস্তার ঘটতে পারবে না। তবে আগামী কয়েকদিন আবহাওয়া (Weather) তাপমাত্রার পারদ নামবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

Back to top button