টাইমলাইনভারতআন্তর্জাতিক

চীনকে শায়েস্তা করতে দক্ষিণ চীন সাগরে নামল ফ্রান্সের যুদ্ধ জাহাজ, সঙ্গ দিল আমেরিকা

বাংলাহান্ট ডেস্কঃ দক্ষিণ চীন সাগরে নিজেদের ক্ষমতা বৃদ্ধি করতে দুটো সমুদ্র যাত্রার আয়োজন করেছে ফ্রান্স (france)। সূত্রের খবর, ফ্রান্সের নৌসেনারা জানিয়েছেন- প্রশান্ত মহাসাগরের যাত্রায় যুদ্ধ জাহাজ পাঠানো হয়েছে। দুবার দক্ষিণ চীন সাগর প্রদক্ষিণ করে মে মাসে জাপান, আমেরিকার সঙ্গে যুদ্ধাভ্যাসে অংশ নেবে।

গত সপ্তাহেই নব মার্কিন রাষ্ট্রপতি জো বিডেনের অনুরোধে দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্য খর্ব করার জন্য সাবমেরিন প্রস্তুত করেছিল ফ্রান্স। পূর্বেই ২০১৫ এবং ২০১৭ সালে এই ধরণের অভিযানে সফলও হয়েছিল ফ্রান্সের সেনাবাহিনী। দক্ষিণ চীন সাগরের উপর দিয়ে ফ্রান্সের যুদ্ধ জাহাজ অবতরণ করেছিল তবে বর্তমানে ধারণা করা হচ্ছে, ভারত- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফ্রান্সের ক্ষমতা বাড়ানোর জন্য এই প্রস্তুতি চলছে। ফ্রান্সের এই আচরণে এটা স্পষ্ট যে, আগত সময়ে দক্ষিণ চীন সাগরে জোর ঝটকা পেতে চলেছে চীন সরকার।

চীনকে শিক্ষা দিতে বিডেনের অনুরোধে দক্ষিণ চীন সাগরেই গত সপ্তাহেই একটি পারমাণবিক সাবমেরিন মোতায়েন করেছিল ফ্রান্স। জাপানের প্রধানমন্ত্রী চীনের আধিপত্য বিস্তারের নীতির বিষয়ে আশঙ্কা প্রকাশ করে বলেন, পূর্ব এবং দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি স্বাভাবিক করার দিকে তারা এগোচ্ছে। এরই মধ্যে আবার জাপানের সেনকাকু দ্বীপে চীনের যুদ্ধজাহাজ পাঠিয়ে ঝামেলা করতেও চেয়েছিল চীন সরকার।

চীনে আশায় জল ঢেলে ট্রাম্পের মতই বিডেন চীনা সরকারের দিকে আক্রমণাত্মক ইঙ্গিত করেছেন। কিছুদিন আগেই ফোন মারফত জিনপিং-র সঙ্গে দক্ষিণ চীন সাগর এবং ভারত- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রসঙ্গে আলোচনা করেছেন বিডেন। চীনের নতুন আইনকেও, অমান্য করে দেয় আমেরিকা।

Back to top button