টাইমলাইনপশ্চিমবঙ্গ

কেমন হচ্ছে বাংলার ইস্টওয়েস্ট মেট্রো, উদ্বোধনের আগেই দেখে নিন ছবি !

তিন হাজার কোটি টাকা খরচা করে সল্টলেকে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিকাঠামো তৈরি করে কেএমআরসিএল। নভেম্বর থেকেই শুরু হোয়ার কথা ছিলো কিন্তু নানা কারণে যাত্রী পরিবহন শুরু করার প্রক্রিয়া পিছিয়ে যায়।

আর এইদিন কেএমআরসিএলের তরফে জানানো হয়েছিলো,  এই মাসের ১৩ তারিখ ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন করবেন রেলমন্ত্রী।  প্রথম পর্যায়ে করুণাময়ী-সহ ৬ টি স্টেশনে দাঁড়াবে। আগের বছর নভেম্বর মাসের ৭ তারিখ এই সুবিধা মেলার কথা ছিলো কিন্তু তা পরে পিছিয়ে গিয়ে বড়দিনে করা হয়। আর আজ শেষ অব্দি সত্যি হতে চলেছে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ ।

 

পাঁচ নম্বর সেক্টরে পার্কিংয়ের জায়গা থাকবে, প্রত্যেক স্টেশনে সুইস সংস্থার বড় ঘড়ি থাকবে। প্রতি স্টেশনে থাকবে শৌচাগার । বয়স্ক এবং অশক্ত যাত্রীদের জন্য প্রতি স্টেশনে একাধিক লিফট এবং এসক্যালেটর এর ব্যবস্থাও থাকবে । আপৎকালীন পরিস্থিতিতে চালকের সঙ্গে কথা বলার জন্য মাইক্রোফোন রাখার ব্যবস্থাও আছে ।  প্রত্যেক কামরায় হুইলচেয়ার রাখার ব্যবস্থাও থাকবে ।

প্রতি কামরায় ডিসপ্লে বোর্ড ও চারটি সিসি ক্যামেরা থাকবে এবন থাকবে এসির ব্যবস্থা। আপাতত সেক্টর ফাইভ, করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল, সল্টলেক স্টেডিয়াম এই ৬টি স্টেশন এ মিলবে এই সুবিধা ।

Related Articles

Back to top button