fbpx
কলকাতাকাজের খবরটাইমলাইনপশ্চিমবঙ্গভারত

সরকারী কর্মচারিদের জন্য সুখবর, আজ থেকেই বর্ধিত বেতন

বাংলাহান্ট ডেস্কঃ  বেতন নিয়ে রাজ্য সরকারী কর্মচারিদের ক্ষোভ বহুদিনের। তাদের অভিযোগ কেন্দ্রীয় সরকারী কর্মচারিদের তুলনায় তারা অনেকটাই কম বেতন পান। অপর পক্ষে সরকারের তরফ থেকে বারবার জানানো হয়েছে অর্থনৈতিক কারনেই সরকার ইচ্ছে থাকলেও বেতন বৃদ্ধি করতে পারছে না।

রাজ্য সরকারী কর্মচারিদের ক্ষোভ সামাল দিতে কেন্দ্রীয় সরকার সপ্তম বেতন কমিশনের সুপারিশের পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন রাজ্যে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর হবে। সেই ঘোষনা মতই এবার নতুন বছরের শুরু থেকেই রাজ্যে চালু হল বর্ধিত বেতন। কর্মচারিরা বর্ধিত এই বেতন পাবেন পরের মাসে অর্থাৎ ১ ফেব্রুয়ারি।

রাজ্য সরকারি কর্মীদের বেতন বাড়ল প্রত্যাশার থেকেও বেশি।উদাহরণ স্বরূপ জানানো হয়েছে, যাদের বেতন ছিল ১০০ টাকা।এবার সেই সব কর্মচারিরা  ২৮০ টাকা ৯০ পয়সা বেতন পাবেন। ১০০ টাকা বেতনের উপর ১২৫ শতাংশ মহার্ঘ্য ভাতা সহ মোট ২২৫ টাকা। তার উপর বেতনবৃদ্ধি করা হয়েছে ১৪.২ শতাংশ। অর্থাত্‍ এই হিসেবে মোট বেতন দাঁড়াচ্ছে ২৫৭ টাকা। এর উপর যোগ হবে তিন বছরের ইনক্রিমেন্ট। সব মিলিয়ে মোট বেতন দাঁড়াবে ২৮০.৯০ টাকা।

রাজ্য সরকারি কর্মীদের এই বেতন বৃদ্ধির পাশাপাশি বেতন বাড়ছে সরকার অনুমোদিত স্কুল-কলেজের শিক্ষক, পৌরসভা, পঞ্চায়েতকর্মী ও সরকারের অন্যান্য অধীনস্থ সংস্থার কর্মীদেরও। বর্তমানে বেতন ও পেনশন দিতে রাজ্যের ৫২০০ কোটি টাকা খরচ হয়, জানুয়ারিতে তা ছাড়িয়ে যাবে ৬০০০ কোটি।  এই বিপুল পরিমান খরচ বহন করে রাজ্যের অর্থনীতি ঘুরে দাঁড়ানো সম্ভব কিনা তা সময়ই বলবে

 

Back to top button
Close