টাইমলাইনভারত

চীনকে বড় ঝটকা দিয়ে মালদ্বীপের সবথেকে গুরুত্বপূর্ণ প্রোজেক্টে ৫০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা ভারতের

বাংলা হান্ট ডেস্কঃ ভারত (India), মালদ্বীপের (Maldives) গুরুত্বপূর্ণ সম্পর্ক যোজনার জন্য ৪০ কোটি ডলারের ঋণ আর ১০ কোটি ডলার অনুদান দেবে। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) বৃহস্পতিবার মালদ্বীপের বিদেশ মন্ত্রী আবদুল্লাহ শাহিদের সাথে এই বিষয়ে চর্চা করেন। আধিকারিকরা জানান, ৬.৭ কিমির গ্রেটার কানেকটিভিটি প্রকল্প (Greater Male Connectivity Project) মালদ্বীপের প্রতিবেশী তিনটি দ্বীপপুঞ্জ মালয়ে বৃহত্তম নাগরিক অবকাঠামো প্রকল্প হবে। এই প্রকল্প ভিংলিগিলি, গুলহিকাহু আর থিলাফুসিকে একসাথে জুরবে।

GMCP এর বিশেষজ্ঞরা জানান, এটি ক্ষমতায় থাকা এমডিপি (MDP) দলের প্রধান নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। আর এই প্রতিশ্রুতি পূরণের জন্য মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহম্মদ সোলিহ গত বছরের সেপ্টেম্বর মাসে ভারতের বিদেশী মন্ত্রী এস. জয়শঙ্করের কাছ থেকে ভারতের সাহায্য চান।

জয়শঙ্কর ট্যুইট করে জানান, ‘ভারত গ্রেটার মালে কানেকটিভিটি প্রকল্পকে (Greater Male Connectivity Project) বাস্তবায়িত করার জন্য মালদ্বীপকে আর্থিক সাহায্য করবে। ভারত মালদ্বীপকে ৪০ কোটি ডলারের ঋণ দেবে আর ১০ কোটি ডলারের অনুদান দেবে। এটি ৬.৭ কিমির একটি ব্রিজ প্রকল্প যেটি গুলহিফাহু বন্দর আর থিলাফুসি বাণিজ্যিক এলাকাকে একে অপরের সাথে যুক্ত করবে। এই প্রকল্পের ফলের মালদ্বীপের অর্থ ব্যবস্থা আরও উন্নত হবে। এবং দেশ আরও এগিয়ে যাবে।”

উনি ভারত আর মালদ্বীপের মধ্যে নিয়মিত কার্গো পরিষেবা শুরু করারও ঘোষণা করেন। এরফলে দুই দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য আরও গতিশিল হবে। বিদেশ মন্ত্রী বলেন, ‘আমরা মালদ্বীপের সাথে এয়ার বাবল শুরু করতে চলেছি। এরফলে দুই দেশের মানুষের মধ্যে সম্পর্ক আর আন্তরিকতা আরও বাড়বে।”

Related Articles