আন্তর্জাতিকটাইমলাইন

গোটা বিশ্বে বাজল ভারতের ডঙ্কা, মূল্যবান দেশের তালিকায় দুই ধাপ এগিয়ে সপ্তম স্থান অর্জন করল ভারত

বাংলা হান্ট ডেস্কঃ বিশ্বের সবথেকে মূল্যবান দেশের তালিকায় ভারত দুই ধাপ এগিয়ে গেলো। ওই তালিকায় যুক্ত টপ টেন দেশের মধ্যে ভারতের ব্র্যান্ড ১৮ শতাংশ বেড়েছে। ভারতের ব্র্যান্ড ভ্যালু বেড়ে 2,56,200 কোটি ডলার (প্রায় ১৮১ লক্ষ কোটি টাকা) হয়েছে। বিশ্বের সবথেকে বৃহৎ ‘ব্র্যান্ড ফাইন্যান্স” এর তরফ থেকে জারি করা এই লিস্টে আমেরিকা প্রথম স্থান দখল করেছে। আপানদের জানিয়ে রাখি, কোন দেশের ব্র্যান্ড ভ্যালু সেই দেশের পাঁচ বছরে সমস্ত ব্র্যান্ড প্রোডাক্টের বিক্রির অনুমান করে নির্ণয় করা হয়। দেশের জিডিপিলে মোট আমদানি হিসেবে নেওয়া হয়।

ব্র্যান্ড ফাইন্যান্স অনুসারে, ‘আমেরিকা বিশ্বের সর্বাধিক মূল্যবান ব্র্যান্ডের দেশের তকমা পেয়েছে। ব্র্যান্ডের অধিকাংশ মূল্য দেশের আর্থিক অবস্থার উপর নির্ভর করে। এছাড়াও সর্বোচ্চ স্তরের শিক্ষা ব্যাবস্থা, সফটওয়্যার এন্টারপ্রাইজ ছাড়াও মনোরঞ্জন এন্টারপ্রাইজেরও গুরুত্বপূর্ণ যোগদান থাকে।

এই তালিকায় প্রথম স্থান দখল করেছে আমেরিকা। তাঁদের ব্র্যান্ড ভ্যালু এক বছরে ৭.১ শতাংশ বৃদ্ধি পেয়ে 27,75,100 কোটি ডলার হয়েছে (প্রায় ১৯৭০ লক্ষ টাকা)। এই তালিকায় দ্বিতীয় স্থানে চীন আছে। তাঁদের ব্র্যান্ড ভ্যালু এক বছরে ৪০ শতাংশ বেড়ে 19,48,600 কোটি ডলার হয়েছে। যেটা ভারতীয় মুদ্রায় প্রায় ১৩৮৩ লক্ষ কোটি টাকা। এই তালিকায় তৃতীয় স্থানে আছে জার্মানি। তাঁদের ব্র্যান্ড ভ্যালু ৫.৬ নীচে নেমে 4,85,500 কোটি ডলার। ভারতীয় মুদ্রায় ৩৪৪ লক্ষ কোটি হয়েছে।

এই লিস্টে চতুর্থ নম্বরে জাপানের নাম আছে। যাদের র‍্যাঙ্কিং এক ধাপ বেড়েছে। প্রথমে জাপান পঞ্চম স্থানে ছিল। এবছর তাঁরা চতুর্থ স্থান দখল করেছে। এই বছর তাঁদের ব্র্যান্ড ভ্যালু ২৬ শতাংশ বেড়ে 4,53,300 কোটি ডলার হয়েছে। পঞ্চম স্থানে আছে ব্রিটেন। ব্রিটেনের ব্র্যান্ড ভ্যালু ২.৬ শতাংশ বৃদ্ধি পেয়ে 3,85,100 কোটি ডলার হয়েছে।

এই তালিকায় ষষ্ঠ স্থানে আছে ফ্রান্স। ফ্রান্সের ব্র্যান্ড ভ্যালু এক বছরে চার শতাংশ কমে 3,09,700  কোটি ডলার হয়েছে। এই তালিকায় সপ্তম স্থানে আছে ভারত। ভারত গত বছর এই তালিকায় নবম স্থানে ছিল। এবার ভারতের ব্র্যান্ড ভ্যালু বেড়ে 2,56,200 হয়েছে। যেটা ভারতীয় মুদ্রায় ১৮১ লক্ষ কোটি টাকা। এই তালিকায় অষ্টম, নবম আর দশম স্থানে আছে কানাডা, দক্ষিণ কোরিয়া এবং ইতালি। আশ্চর্য ব্যাপার হল! এই তালিকায় প্রথম ১০০ তে নেই পাকিস্তানের নাম।

 

Leave a Reply

Close
Close