আন্তর্জাতিকটাইমলাইনভারত

ভারত ডেনমার্ক বৈঠকে চীনের বিরুদ্ধে বড়ো পদক্ষেপ নেওয়ার ডাক প্রধানমন্ত্রী মোদীর, তৈরি হল ব্লুপ্রিন্ট

বাংলাহান্ট ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi) এবং ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটি ফেডরিকশন (Mette Frederiksen) দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিয়েছিলেন। এই সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী ভারত এবং ডেনমার্কের সম্পর্ক শুধুমাত্র মজবুত করাই নয়, দুই দেশের সম্পর্ককে এক অন্য মাত্রায় নিয়ে যান। এই বৈঠকে প্রধানমন্ত্রী মোদী স্পষ্ট করেই বুঝিয়ে দিয়েছেন, যে করোনা পরিস্থিতিতে কোন এক দেশের উপর নির্ভর করে থাকলে, তা কতটা ভয়ানক হতে পারে।

আত্ম নির্ভর ভারত গড়ার প্রক্রিয়া চলছে
চীনের নাম না করেই জিনপিং সরকারকে কোণঠাসা করে মোদী জি বলেন, ‘আমরা আত্ম নির্ভর ভারত গড়ে তোলার লক্ষ্যে এগিয়ে চলেছি। আমরা চেষ্টা করছি যাতে করে ভারতের ক্ষমতা সমগ্ৰ বিশ্বে ছড়িয়ে পড়ে এবং গোটা বিশ্বের কাজে লাগাতে পারে’।

মোদী জি আরও বললেন, ‘ভারতকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য আমরা সবরকম প্রচেষ্টা চালাচ্ছি। ভারতে কাজ করতে আসা কোম্পানিদের সাফল্য আসবে। বতর্মানে কৃষি বিভাগ শ্রমিক বিভাগ এরকম আরও নানান বিভাগে মানুষের স্বার্থে গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছে।

নাম না করে কোণঠাসা করলেন চীনকে
নাম না করেই চীনকে কটাক্ষ করে বলেন, ‘করোনা ভাইরাসের প্রভাব আমাদের বুঝিয়ে দিয়েছে, কোন এক দেশের উপর অত‍্যাধিক নির্ভর করে থাকা কতটা রিস্কের। আমরা জাপান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে মিলিত ভাবে সাপ্লাই চেনের সাম‍্যতা বজায় রাখার চেষ্টা করছি। আমাদের সঙ্গে অন্য ছোট দেশও জোট বাঁধতে পারে। তাই আমি মনে করি, ভারত এবং ডেনমার্কের এই ভার্চুয়াল বৈঠক শুধুমাত্র দুই দেশের মধ্যে নয়, আন্তর্জাতিক স্তরেও এক গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে’।

করলেন ভারতে আসার নিমন্ত্রণও
এই ভার্চুয়াল বৈঠকের শেষে শত ব‍্যস্ততার মধ্যেও সময় বের করে, ভারতের সঙ্গে বৈঠক করার জন্য প্রধানমন্ত্রী মোদী ডেনমার্কের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। সেই সঙ্গে সম্প্রতি ডেনমার্কের প্রধানমন্ত্রীর শুভ বিবাহ সম্পন্ন হওয়ায় তাকে অনেক অভিনন্দনও জানান মোদী জি। পাশাপাশি করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর তাকে স্বপরিবারে ভারতে আমন্ত্রণও জানালেন।

Back to top button