আন্তর্জাতিকটাইমলাইনভারত

ছোট্ট জমির জন্য ভারত যে চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে, ভাবেনি চীনঃ ইউন সান, চীনা বিশেষজ্ঞ

বাংলাহান্ট ডেস্কঃ ভারত চীন বিবাদের মাঝে এবার মুখ খুললেন ইউন সান (Yun Sun)। ভারতের গৃহীত পদক্ষেপে কিছুটা হলেও, ভীত চীন সরকার। সীমা বিবাদের জেরে ভারত সরকার যে কড়া মুডে জবাব দেবে, তা ঘুণাক্ষরেও আঁচ করতে পারেনি চীন সরকার।

ভারতে নিষিদ্ধ চীনা অ্যাপ
গ্যালভান উপত্যকায় ভারত চীন সীমা বিবাদের নিন্দায় সরব হয়েছিল বিভিন্ন দেশ। করোনা ভাইরাস থেকে শুরু করে ভারতের সঙ্গে সীমা বিবাদ সবকিছুকে ঘিরে চীনকে কোণঠাসা করেছে গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে চীনকে যোগ্য জবাব দিতে আবার ভারত সরকার ৫৯ টি চীনা অ্যাপ সম্পূর্ণ রূপে নিষিদ্ধ ঘোষণা করল ভারত থেকে। যার ফলে চরম বিপাকে এখন চীন সরকার।

ইউন সানের প্রতিক্রিয়া
এই পরিস্থিতিতে ডোকলামর বিষয় নিয়ে মুখ খুললেন চীন বিশেষজ্ঞ এবং যুক্তরাষ্ট্রে সিলেটসন সেন্টারে ইস্ট এশিয়া প্রোগ্রামের সহ-পরিচালক ইউন সান। ইন্ডিয়া টুডের একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ২০১৭ সালে ডোকলাম স্ট্যান্ডঅফের বিশয়ে সেই সময় চীন স্বাভাবিক ভাবেই খুব অবাক হয়েছিল। ভুটানের একটি ছোট্ট জমির জন্য ভারত সরকার যে এই ভাবে চ্যালেঞ্জ জানাবে, তা ভাবতে পারেনি চীন সরকার।

বর্তমান সময়ে করোনা ভাইরাসের কারণে অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় চাপেই রয়েছে চীন। এই পরিস্থিতিতে ভারতের জন্য চীন ক্ষতিকারক হলেও, চীন কিন্তু ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চায়। সব বিষয়েই ভারতের সাথে আলোচনা করা হবে।

Back to top button