টাইমলাইনভারত

বড় খবরঃ মঙ্গলবার ভারত বন্ধ, ডাক দিল ভারতীয় কিসান ইউনিয়ন

বাংলাহান্ট ডেস্কঃ কেন্দ্র বিরোধী কৃষক আন্দোলন প্রবল আকার ধারণ করেছে। আগামী মঙ্গলবার ভারত (India) বন্ধের ডাক দিল ভারতীয় কিসান ইউনিয়ন (bharatiya kisan union)। কেন্দ্রের সঙ্গে বৈঠক করা হলেও, নিজেদের দাবি থেকে অনড় সকল কৃষক সংগঠন। কেন্দ্রীয় সরকার আইন সংশোধনে রাজী হলেও, নিজেদের দাবি থেকে বিন্দুমাত্র সরতে চাইছে না কৃষকরা।

কেন্দ্রের বিরোধিতা করে ভারতীয় কিসান ইউনিয়নের তরফ থেকে আগামী ৮ ই ডিসেম্বর অর্থাৎ মঙ্গলবার গোটা ভারত বন্ধের ডাক দিল কৃষকরা। তবে তারও আগে ৫ ই ডিসেম্বর অর্থাৎ শনিবার পোড়ানো হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কুশপুত্তলিকা, এমনটাও জানিয়ে দিল কৃষক সংগঠন।

এদিকে আবার শনিবার প্রধানমন্ত্রীর কুশ পুতুলিকা পোড়ানোর সিদ্ধান্ত নিলেও, সেই সময় রয়েছে দিল্লীতে কেন্দ্রীয় সরকারের সঙ্গে পঞ্চম দফার বৈঠক। এবিষয়ে বিকেইউ-এর নেতা রাকেশ টিকায়েত জানিয়েছেন, ‘কেন্দ্র কৃষি বিল তিনটি সংশোধন করতে চাইলেও বৃহস্পতিবারের বৈঠকে কোন সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি। শনিবার বৈঠকের দিকে তাকিয়ে রয়েছি আমরা। তবে আমাদের দাবি না মানলে এই আন্দোলন চলতেই থাকবে’।

ভারতীয় কিসান ইউনিয়ন আরও জানিয়েছে, সমস্ত জাতীয় সড়ক এবং টোলপ্লাজাগুলি বন্ধ রাখতে হবে মঙ্গলবার। অবরোধ করা হবে সব জায়গাতেই। কৃষক সংগঠনের সাধারণ সম্পাদক হরিন্দর সিংহ লাখোয়াল জানিয়েছেন, ‘বৃহস্পতিবার বৈঠকেই কৃষি আইন সম্পূর্ণ ভাবে প্রত্যাহারের করতে হবে বলে জানিয়েছিলাম আমরা। আরও অসংখ্য মানুষ আমাদের সঙ্গে এই আন্দোলনে অংশগ্রহণ করবে। আগামী কাল অর্থাৎ শনিবার আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কুশপুত্তলিকা দাহ করব এবং মঙ্গলবার অর্থাৎ ৮ ই ডিসেম্বর ভারত বন্ধের ডাক দিয়েছি আমরা’।

Back to top button