টাইমলাইনখেলাক্রিকেট

৯৬ বছর পর ক্রিকেটের ইতিহাসে ঘটলো এখন লজ্জার রেকর্ড, মাথায় হাত কোহলিদের

বাংলা হান্ট ডেস্কঃ অ্যাডিলেড ওভালে দিবারাত্রি টেস্টে মুখোমুখি হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়া (India vs australia)। আর এই টেস্টের দ্বিতীয় ইনিংসে লজ্জার রেকর্ড গড়লো টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে তাসের ঘরের মতো ভেঙে পড়ল ভারতীয় ব্যাটিং লাইনআপ। মাত্র 36 রানে শেষ হয়ে গেল ভারতের দ্বিতীয় ইনিংস। আর যা ভেঙ্গে দিল দীর্ঘ 96 বছরের রেকর্ড।

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এটাই টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম রান করার ইতিহাস ভারতের। শুধু 36 রানে অলআউট হয়ে যাওয়ায় লজ্জা নয়, এর পাশাপাশি আরও একটি লজ্জার রেকর্ড গড়ল ভারতীয় দল। দ্বিতীয় ইনিংসে ভারতের কোন ব্যাটসম্যান দুই অঙ্কের রানে পৌঁছাতেই পারেনি। যা ঘটেছিল 96 বছর আগে। 1924 সালে বার্মিংহামে একটি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার 10 জন ব্যাটসম্যানের কেউই দুই সংখ্যার রান করতে পারে নি, তার আগেই আউট হয়ে গিয়েছিল।

প্রথম ইনিংসের পর সুবিধাজনক জায়গায় ছিল টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসেই 53 রানের লিড নিয়ে নিয়েছিল ভারত অর্থাৎ দ্বিতীয় ইনিংসে 200 রান করতে পারলেই অস্ট্রেলিয়াকে চাপে ফেলে দিতে পারত টিম ইন্ডিয়া। কিন্তু ব্যাট হাতে ভারতের প্রত্যেক ব্যাটসম্যানই ব্যর্থ হলেন। এই দিন ভারতের কোন ব্যাটসম্যানই দুই সংখ্যার রান করতে পারলেন না। মাত্র 36 রানেই শেষ হয়ে গেল ভারতের দ্বিতীয় ইনিংস। যার ফলে হাসতে হাসতে ম্যাচ জিতে নিল অস্ট্রেলিয়া। এইদিন ভারতীয় ব্যাটসম্যানদের ইনিংস গুলি হলঃ ৪, ৯, ২, ০, ৪, ০, ৮, ৪, ০, ৪, ১।

Back to top button